মেডিকেল কলেজ খোলা নিয়ে বৈঠক বুধবার

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ফটো

সেপ্টেম্বর মাসের শুরুর দিকে দেশের সরকারি-বেসরকারি সব মেডিকেল কলেজে সশরীরে পাঠদান শুরু করতে চায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সাথে বৈঠক করে দিনক্ষণ চূড়ান্ত করতে চায় অধিদপ্তর। আগামী বুধবার (১ সেপ্টেম্বর) ভার্চুয়াল এই বৈঠক অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূরের সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে কবে নাগাদ মেডিকেল কলেজে সশরীরে পাঠদান শুরু করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সাথে আমাদের একটি বৈঠক রয়েছে। বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এর আগে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে মেডিকেল কলেজগুলো খুলে দেয়ার মতামত চেয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির কাছে চিঠি পাঠানো হয়। বেশ কিছু নির্দেশনা দিয়ে সশরীরে ক্লাস নেয়ার মতামত দেয় কারিগরি কমিটি। তবে সশরীরে ক্লাসের বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের জানিয়ে এ বিষয়ে সেই সময় কোনো সিদ্ধান্ত নেয়নি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ।

এর আগে গত ১৩ আগস্ট কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে মেডিকেলে সশরীরে পাঠদানের অনুমিতি দেয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড–১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৪তম অনলাইন সভায় মেডিকেল কলেজ খুলে দেওয়ার পক্ষে কমিটির মত দেওয়া হয়েছে। 

“স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ ২১ আগস্ট বা কাছাকাছি সময়ে এমবিবিএস/বিডিএস কোর্সের দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালুর বিষয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামত চেয়ে চিঠি দেয়। কমিটির সদস্যরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এরই মধ্যে এসব শিক্ষার্থীকে দুই ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলা সাপেক্ষে প্রাথমিকভাবে এই দুই বর্ষের ক্লাস শুরু করার পক্ষে মত দিয়েছে কমিটি।”


সর্বশেষ সংবাদ