ঢাবি-বুয়েট পরীক্ষার আগে মেডিকেলে মাইগ্রেশন-অপেক্ষমান থেকে ভর্তি নয়

চিকিৎসক
মেডিকেল শিক্ষার্থী   © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেলে ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদের মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করতে চায় না স্বাস্থ্য শিক্ষ অধিদপ্তর।

রোববার (২০ জুন) মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সভায় এই প্রস্তাব করেছে আয়োজক কমিটি।

বৈঠক সুত্রে জানা গেছে, চলতি সপ্তাহ থেকেই মেডিকেলে প্রথম বর্ষে ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীদের মাইগ্রেশন শুরু করতে চেয়েছিল আয়োজক কমিটি। তবে এখনো কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা না হওয়া, বিশেষ করে ঢাবি ও বুয়েটের ভর্তি পরীক্ষা না হওয়ায় মাইগ্রেশন ফল্পপ্রসূ হবে না। এই অবস্থায় এই দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর মাইগ্রেশন শুরু করতে চায় কর্তৃপক্ষ।

সূত্র আরও জানায়, চলমান পরিস্থিতি বিবেচনায় ঈদুল আযহার আগে ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজন না করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে ঈদের পর ভর্তি পরীক্ষা নেয়া হবে। প্রাথমিকভাবে ৬ আগস্ট ডেন্টাল ভর্তি আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী ৬ আগস্ট ডেন্টালের স্থগিত ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে ওইদিন ঢাবির 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা থাকায় এটি এখনো চূড়ান্ত করা হয়নি।

আরও পড়ুন: ঈদের আগে হচ্ছে না ডেন্টাল ভর্তি পরীক্ষা

ওই সদস্য আরও বলেন, আপাতত কোরবানি ঈদের আগে ভর্তি পরীক্ষা না আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা ঈদের পর হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সাথে আলোচনা করে তারিখ চূড়ান্ত করা হবে। এর পর সেটি আনুষ্ঠানিকভাবে সবাইকে জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৭ জুন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ডেন্টাল ভর্তি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত জানানো হয়।  


মন্তব্য