মেডিকেলের প্রথম মাইগ্রেশন আগামী সপ্তাহে

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম ধাপের মাইগ্রেশন আগামী সপ্তাহে শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার বৈঠক করে মাইগ্রেশনের বিষয়ে সিদ্ধান্ত নেবে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

জানা গেছে, মেডিকেলে তিন ধাপে মাইগ্রেশন সম্পন্ন হয়। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী মেডিকেল কলেজ না পেলে মাইগ্রেশনের জন্য আবেদন করেন। এরপর সেটি যাচাই করে সংশ্লিষ্ট কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে মাইগ্রেশন সম্পন্ন করেন শিক্ষার্থীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার দ্বিতীয় ধাপের মাইগ্রেশন অনেক দেরিতে সম্পন্ন করা হবে। কেননা বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা না হওয়ায় মাইগ্রেশন ফলপ্রসূ হবে না। সেজন্য এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় মাইগ্রেশন শুরু করা হবে। এরপর সবশেষ তৃতীয় ধাপের মাইগ্রেশন সম্পন্ন হবে।

তথ্যমতে, এবার সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৫৩টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এই আসনগুলোতে এখন অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করানো হবে। প্রথম মাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর অপেক্ষমান তালিকা থেকে ভর্তি শুরু করা হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেন ৪৮ হাজারের বেশি শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ