সরকারি মেডিকেলে ভর্তি শুরু কাল

সরকারি মেডিকেল ভর্তি
সরকারি মেডিকেল ভর্তি  © প্রতীকী ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আগামীকাল শনিবার (২২ মে) থেকে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বর্ধিত সময় অনুযায়ী, এই প্রক্রিয়া শেষ হবে আগামী ৭ জুন।

এর আগে গত সোমবার (১৭ মে) দেশে চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় ভর্তির সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবুদল কাদের স্বাক্ষরিত এক স্বারকে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের ভর্তি ২২ মে শুরু হয়ে আগামী ৭ জুন শেষ হবে। এটা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য বলে ওই স্মারকে বলা হয়।

এ বিষয়ে মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, করোনায় শিক্ষার্থীদের ঝুঁকি বিবেচনা করে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তির সময়সীমা এক সপ্তাহ বাড়ানো হয়েছে। বর্ধিত সময়ের মধ্যেও যদি কোনো শিক্ষার্থী ভর্তি হতে ব্যর্থ হয় এবং এর পক্ষে যৌক্তিক কারণ দেখাতে পারে তাহলে পরবর্তীতে তাকে ভর্তিতে সুযোগ দেওয়া হবে।

এর আগে গত ২৫ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি ও ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, ২২ মে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত এমবিএস কোর্সে ভর্তি কার্যক্রম চলার কথা। আর ক্লাস শুরু হওয়ার কথা ছিল এক জুলাই।

অপরদিকে, বিদেশি শিক্ষার্থীদের ভর্তি ১৫ জুন শুরু হয়ে ৩০ জুন শেষ হবে। আর বেসরকারি মেডিকেলে ভর্তি এক জুলাই থেতে শুরু হয়ে ১৫ জুলাই পর্যন্ত চলার কথা ছিল।

সরকারি মেডিকেল কলেজের ভর্তির সময়সীমা এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হলেও বিদেশি শিক্ষার্থী ও বেসরকারি মেডিকেলে ভর্তির সময়সীমা বাড়ানো ব্যাপারে কোন সিদ্ধান্ত দেয়নি মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ