মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে সারাদেশে মানববন্ধন

কর্মসূচি থেকে আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেলের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন।
কর্মসূচি থেকে আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেলের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন।  © টিডিসি ফটো

ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে মেডিকেলের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে একযোগে এ কর্মসূচি পালন করেছেন বলে জানা গেছে।

কর্মসূচি থেকে আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেলের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন।

বেলা ১২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে কর্মসূচিতে ভর্তিচ্ছুরা জানান, করোনার কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত করা হলেও মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ একটা ভর্তি পরীক্ষা নিয়ে এতো তাড়াহুড়ো কেন? এটা ঈদের পরে না নিয়ে আমাদের উপর বৈষম্য কেন এমন প্রশ্ন এই শিক্ষার্থীদের।

তারা আরো বলেন, ভর্তি পরীক্ষায় যেখানে শিক্ষার্থী এবং অভিভাবকসহ প্রায় ৩ লাখ লোকের জনসমাগম ঘটবে। অথচ বাংলাদেশে এখনো করোনা পুরোপুরি নির্মূল হয়নি। এমতাবস্থায় কোন শিক্ষার্থী বা অভিভাবক যদি করোনাভাইরাস আক্রান্ত হয় তবে এর দায়ভার কে নেবে বলে?

এদিকে সকাল ১১টায় রাজশাহী সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধনে অংশগ্রহণকারী মেডিকেল ভর্তিচ্ছু ছাত্র মেহেদী হাসান বলেন, আমরা এখনো সেইফ জোনে নেই। দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীদের দেয়া হয়নি। আমরা সবাই ভ্যাকসিন নেওয়ার পরই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই। ভর্তি পরীক্ষার সঙ্গে শুধু আমরাই নয়, আমাদের পরিবারও জড়িত। তাই আমরা ঝুঁকিমুক্ত পরিবেশে ভয়-ভীতিহীনভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই। সব ভর্তি পরীক্ষা ঈদের পর নেয়া হচ্ছে। তাহলে মেডিকেলে কেন এত আগে নেয়া হবে? অবিলম্বে মেডিকেলে ভর্তি পরীক্ষা তারিখ পেছানো হোক।

আরেক ভর্তিচ্ছু ছাত্রী আশা খাতুন বলেন, শিক্ষামন্ত্রীর ঘোষণার প্রতি সম্মান দেখিয়ে বিইউপি তাদের পরীক্ষা স্থগিত করেছে। এছাড়া সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঈদের পর নেয়া হবে। সেখানে আমরা কেন স্বাস্থ্যঝুঁকি নিয়ে পরীক্ষায় বসবো? শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে এইচএসসির মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিল করা হয়েছে। স্কুল-কলেজ সব বন্ধ রয়েছে। তাহলে মেডিকেলে ভর্তি পরীক্ষা কেন পেছানো হবে না। আমরা ভ্যাকসিন না নিয়ে ভর্তি পরীক্ষায় বসতে চাই না।

ভর্তিচ্ছু ছাত্র আনসারুজ্জামান সিয়াম বলেন, এবার অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষার্থী এবং অভিভাবক মিলে প্রায় ৪/৫ লাখ মানুষের সমাগম হবে। ফলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে গিয়ে শিক্ষার্থী অথবা তার অভিভাবকদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। যদি কেউ আক্রান্ত হয় তাহলে তার দায়ভার কে নেবে? সার্বিক পরিস্থিতি বিবেচনায় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মতো ঈদের পর মেডিকেলে ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি জানাচ্ছি।

এছাড়াও চট্টগ্রাম ও রংপুরেও এদিন ভর্তিচ্ছু শিক্ষার্থীরাদেরও মানববন্ধন করতে দেখা গেছে।


সর্বশেষ সংবাদ