মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে রাজশাহীতে মানববন্ধন

  © টিডিসি ফটো

২০২০-২১ সেশনে মেডিকেল কলেজের এমবিবিএস ভর্তি পরীক্ষার তারিখ পেছানোর দাবিতে মানববন্ধন কর্মসূচি করছে রাজশাহীতে অবস্থানরত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৪ মার্চ) বেলা ১১টা থেকে নগরীর সাহেব বাজারের জিরো পয়েন্টে এ কর্মসূচি শুরু হয়।

এসময় ‘২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা নয়; No Discrimination with MBBS; আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; শিক্ষা ক্ষেত্রে দুই নীতি মানি না, মানবো না; নিরাপদ সময়ে পরীক্ষা চাই, মেডিকেল ভর্তি পরীক্ষা জুন/জুলাই মাসে চাই’ এমন প্ল্যকার্ড হাতে রাস্তার পাশে মানববন্ধন কর্মসূচিতে অবস্থান নিয়ে পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানাচ্ছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে ২০২০-২০২১ সালের সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ঈদের পর চলে গেছে। অন্যদিকে, কৃষি বিশ্ববিদ্যালয় ২৯ মে পরীক্ষার দিন নির্ধারণ করলেও তারা তাদের সিদ্ধান্ত বাতিল করে ৩১ শে জুলাই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল এর ভর্তি পরীক্ষা ছিল ২৬ এবং ২৭ ফেব্রুয়ারি। সেখানে ভর্তি পরীক্ষার্থী ছিল প্রায় ৭৮ হাজার। কিন্তু করোনার কথা বিবেচনা করে তারাও ভর্তি পরীক্ষা স্থগিত করে এখন পর্যন্ত পরীক্ষার তারিখ নির্ধারণ করেনি। অথচ মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ একটা ভর্তি পরীক্ষা নিয়ে এতো তাড়াহুড়ো কেন? এটা ঈদের পরে না নিয়ে আমাদের উপর বৈষম্য কেন এমন প্রশ্ন এই শিক্ষার্থীদের।

“যেখানে শিক্ষার্থী এবং অভিভাবকসহ প্রায় ৩ লক্ষ লোকের জনসমাগম ঘটবে। অথচ বাংলাদেশে এখনো করোনা পুরোপুরি নির্মূল হয়নি। এমতাবস্থায় কোন শিক্ষার্থী বা অভিভাবক যদি করোনাভাইরাস আক্রান্ত হয় তবে এর দায়ভার কে নেবে বলে জানান তারা।

তাই করোনার প্রকোপ পুরো পুরি কমে যাওয়ার পর অথবা সকল পরীক্ষার্থী এবং অভিভাবকের টিকা নিশ্চিত করে পরীক্ষা নেয়ার দাবি জানান ভর্তিচ্ছু এই শিক্ষার্থীরা।”

বেলা সাড়ে ১১টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা জিরো পয়েন্ট এলাকায় দাবি আদায়ে কর্মসূচি পালন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে জানান তারা।


সর্বশেষ সংবাদ