দুই কিডনি কেটে নেয়ায় কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নোটিশ

  © ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরার দুটি কিডনি কেটে ফেলার ঘটনায় ক্ষতিপূরণের নোটিশ জারি করা হয়েছে।

মঙ্গলবার দায়ী দুই চিকিৎসককে ৭৫ লাখ ও ময়নাতদন্তকারীকে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নোটিশ জারি করেছে জাতীয় মানবাধিকার কমিশন। রওশন আরার মৃত্যুর প্রায় দুই বছর পর এ নোটিশ দেয়া হয়।

এ ঘটনায় স্বস্তি প্রকাশ করেছেন রওশন আরার পরিবার ও তার ছেলে চলচ্চিত্র পরিচালক রফিক শিকদার। অন্যদিকে অভিযুক্ত দুই চিকিৎসককে সাময়িকভাবে অব্যাহতি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এর আগে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর কিডনি জটিলতায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চলচ্চিত্র পরিচালক রফিক শিকদারের মা রওশন আরার কিডনি অপারেশন করেন বিভাগের প্রধান হাবিবুর রহমান দুলাল।

কিন্তু অস্ত্রোপচারের পর রোগীর দেহে জটিলতা সৃষ্টি হওয়ায় অন্য চিকিৎসক দেখিয়ে জানতে পারেন অস্ত্রোপচারের মাধ্যমে রফিক শিকদারের মায়ের বাম কিডনি ফেলে দেয়ার কথা থাকলেও ডান কিডনিও অনুপস্থিত। পরবর্তীতে বিষয়টি শুরু হয় পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনা। হাসপাতালের পক্ষ থেকে গঠন করা হয় তদন্ত কমিটি। পরে ২০১৮ সালের ৩১ অক্টোবর মারা যান রওশন আরা।

এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও ময়নাতদন্তের রিপোর্ট না পেয়ে মানবাধিকারর কমিশনের দ্বারস্থ হন রওশন আরার পরিবার। ঘটনার দুই বছর পর তদন্ত করে জাতীয় মানবাধিকার কমিশন মঙ্গলবার এ বিষয়ে সংশ্লিষ্ট দুই চিকিৎসককে ৭৫ লাখ টাকা ও ময়না তদন্তকারী চিকিৎসকের ২৫ লাখ টাকার ক্ষতিপূরণের নোটিশ জারি করেছে।


সর্বশেষ সংবাদ