২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৯

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন শেবাচিম পরিচালক

পদত্যাগ করলেন শেবাচিম পরিচালক  © সংগৃহীত

ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলনের মুখে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম পদত্যাগ করেছেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে পদত্যাগ করেন তিনি। এদিন সকাল ১০টায় হাসপাতালের পরিচালকের কার্যালয়ের সামনে আন্দোলনরতরা বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সারাদেশে যখন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলছিল, তখন এই পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম ৩ আগস্ট ফ্যাসিস্ট সরকারের পক্ষে শান্তি সমাবেশ করেন। তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ আছে। সম্প্রতি এক নারী চিকিৎসকের ওপর হামলার ঘটনা ঘটেছে। সে ব্যাপারে তিনি কোনো কার্যকর ব্যবস্থা নেননি। এ জন্য তার পদত্যাগ দাবি করেছেন আন্দোলনরতরা। এর ভিত্তিতে পরিচালক পদত্যাগ করেছেন।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে পরিচালক পদত্যাগ করার আগে হাসপাতালের পরিচালকের কক্ষে তার সঙ্গে সেনাবাহিনী, জেলা প্রশাসন ও পুলিশ সভা করেছে।

পদত্যাগের পর পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম জানান, আপাতত দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন তিনি। বাকিটা মন্ত্রণালয় সিদ্ধান্ত দেবে।

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় হাসপাতালের শিশু ওয়ার্ডে মো. জুনায়েদ (৮) নামে এক শিশুর মৃত্যু হয়। ওই শিশুটি নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গত ২৪ সেপ্টেম্বর হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হয়। এ ঘটনায় শিশু জুনায়েদের এক স্বজন চিকিৎসক ও নার্সদের গালিগালাজ এবং লাঞ্চিত করে। এ ঘটনায় হাসপাতালের ওয়ার্ড মাস্টার আবুল কালাম বাদী হয়ে মামলা দায়ের করেন।

এ ঘটনায় গতকাল সকালে হাসপাতালের পরিচালক, সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সঙ্গে আলোচনায় বসেন ইন্টার্ন ও অন্যান্য চিকিৎসকেরা। এ সময় তারা পরিচালকের কাছে চার দফা দাবি তুলে ধরেন। যার মধ্যে রয়েছে দোষীদের গ্রেফতার, হাসপাতালে ঘণ্টা নিরাপত্তায় আনসার সদস্যদের সংখ্যা তিনগুণ বৃদ্ধি ও অন্তত ৩০ জন পুলিশ সদস্য রাখা, শয্যার অতিরিক্ত রোগী ভর্তি বন্ধ ও একজন রোগীর সঙ্গে একজন স্বজন রাখা, চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়ন করা।