২৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৫

চিকিৎসা শিক্ষার উন্নয়নে বিশ্বমানের অ্যাক্রেডিটেশন নিশ্চিতের তাগিদ উদ্যোক্তাদের

‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাক্রেডিটেশন ফর মেডিকেল এডুকেশন’র উদ্বোধনী সেমিনারে অতিথিরা  © টিডিসি ফটো

বাংলাদেশের চিকিৎসা শিক্ষাকে বৈশ্বিক মানে উন্নীত করতে বিশ্বমানের অ্যাক্রিডিটেশন নিশ্চিতের দাবি করেছেন দেশের বেসরকারি চিকিৎসা শিক্ষালয়গুলোর উদ্যোক্তারা। রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি বেসরকারি হোটেলে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাক্রেডিটেশন ফর মেডিকেল এডুকেশন’র উদ্বোধনী সেমিনারে তারা এ দাবি জানান। 

সেমিনারে ২০১০ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ওয়ার্ল্ড ফেডারেশন অফ মেডিকেল এডুকেশন (ডব্লিউএফএমই) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক বিদেশি মেডিকেল গ্র্যাজুয়েটসের জন্য শিক্ষা কমিশন (ইসিএফএমজি) উত্থাপিত এক্রেডিশন প্রক্রিয়া সম্পর্কে সবাইকে জানানো হয়। পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত মানদন্ডসমূহ ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের এক্রেডিশন অবস্থান সম্পর্কেও আলোচনা করা হয়।

দেশের বেসরকারি চিকিৎসা শিক্ষালয়গুলোর উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) এ সম্মেলনের আয়োজন করে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অ্যাসোসিয়েশন ফর মেডিকেল এডুকেশন, বাংলাদেশ’র সভাপতি অধ্যাপক ডা. মো. হুমায়ূন কবির তালুকদার। বিপিএমসিএ’র মহাসচিব অধ্যাপক ডা. মো. মোয়াজ্জেম হোসেন অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

দুই দিনব্যাপী এ সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা থেকে চিকিৎসা শিক্ষা খাতের প্রথিতযশা প্রায় ৪৫০ জন কনফারেন্সে অংশ নেন। ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশনের প্রেসিডেন্ট অধ্যাপক রিকার্ডো লিওন বোর্ডেজ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক রিকার্ডো বলেন, পৃথিবীর চিকিৎসা শিক্ষার মানোয়নের জন্য ডব্লিউএফএমই’র দেয়া স্টান্ডার্ড অনুসরণ করতে হবে। প্রতিটি দেশ যেন বেসিক চিকিৎসা শিক্ষার অ্যাক্রেডিটেশন নিশ্চিত করে, সেদিকে নজর রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খান বলেন, আমরা বাংলাদেশে মানসম্মত চিকিৎসা শিক্ষা নিশ্চিতে কাজ করছি। বিপিএমসিএ দেশের চিকিৎসা শিক্ষার উন্নয়নে কাজ করছে। আমরা এখানে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং যেকোনো দুর্যোগ এবং প্রয়োজনে আমরা মানুষের পাশে দাঁড়িয়েছি।

আরো পড়ুন: ‘বাড়ি ছেড়ে শত কিলোমিটার দূরে থাকায় শিক্ষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন’

তিনি বলেন, অ্যাসোসিয়েশনের লক্ষ্য হল বিশ্বমানের চিকিৎসা শিক্ষা উৎসাহিত করা এবং সদস্য প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি নিশ্চিত করা। বিপিএমসিএ’র আওতাধীন ৬৮টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে প্রতিদিন প্রায় ৫০ হাজার রোগী আউটডোরে চিকিৎসা পান। প্রায় ১২ হাজার রোগী ইনডোর সুবিধাগুলিতে পরিষেবা পাচ্ছেন। বাংলাদেশে বেসরকারি স্বাস্থ্যসেবা খাতে এক লাখেরও বেশি স্বাস্থ্যসেবা কর্মী কাজ করছেন বলেও জানান তিনি।

দু’দিনব্যাপী বিভিন্ন সেশনে অতিথিরা আলোচনায় অংশগ্রহণ করবেন। আলোচনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ শাখার প্রতিনিধি ডা. বারজান জং রানা, বাংলাদেশ মেডিকেল এডুকেশন অ্যাক্রেডিটেশন কাউন্সিলের প্রেসিডেন্ট, ইন্দোনেশিয়া থেকে আগত সাউথ-ইস্ট এশিয়া রিজিওনাল কাউন্সিল ফর মেডিকেল আসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক তিতি সাবিত্রির সংশ্লিষ্ট বিষয়ে তাদের উপস্থাপনার কথা কথা রয়েছে। 

এছাড়া থাইল্যান্ড মেডিক্যাল এডুকেশন এক্রেডিটেশন ইনস্টিটিউট থেকে অধ্যাপক সোমচাই ইয়ংসিরি, ভারতে জি আই সার্জারি ও মেডিকেল এডুকেশন থেকে অধ্যাপক অবিনাশ সুপে ও কলম্বো বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক ইন্দিকা মহেশ করুণাখিলাকে, যুক্তরাষ্ট্র থেকে ড. মো. নাসির উদ্দিন, সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় সম্মেলনে অ্যাক্রেডিটেশন সংক্রান্ত বিষয় উপস্থাপন করবেন।