১০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৮

সরকারি মেডিকেলে আসন ফাঁকা ৭৬, কোনটিতে কত?

মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৭৬টি আসন ফাঁকা রয়েছে। এ আসনগুলোতে বিশেষ বিবেচনায় শিক্ষার্থী ভর্তির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদন করা যাবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, সরকারি মেডিকেলে কলেজগুলোর মধ্যে সবচেয়ে বেশি আসন ফাঁকা রয়েছে হবিগঞ্জের শেখ হাসিনা মেডিকেল কলেজে। এই কলেজে ২১টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় ২০টি এবং মুক্তিযোদ্ধা কোটায় একটি আসন ফাঁকা রয়েছে।

এছাড়া সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজে ৯টি, চাঁদপুর মেডিকেল কলেজে ২, মানিকগঞ্জের কর্ণেল মালেক মেডিকেল কলেজে উপজাতী কোটায় ১, কক্সবাজার মেডিকেল কলেজে ১, মাগুরা মেডিকেল কলেজে ১৩, নওগাঁ মেডিকেল কলেজে ১, নেত্রকোনা মেডিকেল কলেজে ১২, নীলফাসারী মেডিকেল কলেজে ১৫ এবং রাঙামাটি মেডিকেল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় ১টি আসন ফাঁকা রয়েছে।

জানা গেছে, গত রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে সরকারি মেডিকেলে শূন্য আসনে বিশেষ বিবেচনায় শিক্ষার্থী ভর্তির আবেদন শুরু হয়। আগামী ১৩ সেপ্টেম্বর এ প্রক্রিয়া শেষ হবে। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন ফি দেওয়া যাবে। আগামী ১৮ সেপ্টেম্বর নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে। ১৯ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থী ভর্তি শুরু হয়ে চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে ‘সরকারিতে চতুর্থ এবং বেসরকারি মেডিকেলে দ্বিতীয় মাইগ্রেশন শেষ হওয়ার পর ক্লাস শুরু হয় জুনে। পরবর্তীতে স্বাস্থ্য উপদেষ্টার নির্দেশনায় বিশেষ বিবেচনায় শূন্য আসনগুলোতে পুনরায় ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে।