১৩ আগস্ট ২০২৪, ০৭:১২

রংপুর মেডিকেল কলেজে ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

রংপুর মেডিকেল কলেজে ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধ  © সংগৃহীত

গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মেডিকেলসহ হলে ছাত্ররাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এবার রংপুর মেডিকেল কলেজ ক্যাম্পাস ও হলগুলোতে সব ধরনের ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে।

সোমবার (১২ আগস্ট) মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহ মো. সরওয়ার জাহান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সভায় ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রসমাজ, ছাত্র ইউনিয়ন, ছাত্রশিবিরসহ অন্যান্য যে কোন রাজনৈতিকদলের স্থায়ীভাবে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়।

এছাড়া ওই বৈঠকে আরও কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলো হলো—

১. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ শোক-সন্তপ্ত পরিবারের সব সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন।

২. রংপুর মেডিকেল কলেজ ক্যাম্পাস, ডা. মুক্তা ছাত্রাবাস, ডা. পিন্নু ছাত্রাবাস, হেলিপ্যাড ছাত্রাবাস ও শহীদ মাহবুব হোসেন ছাত্রীনিবাসে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের সকল প্রকার রাজনৈতিক কার্যক্রম (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রসমাজ, ছাত্র ইউনিয়ন, ছাত্রশিবির এবং অন্যান্য যেকোনো রাজনৈতিক দল) স্থায়ীভাবে নিষিদ্ধ থাকবে। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৩. আন্দোলনে আহত সকল শিক্ষার্থীর সুচিকিৎসা নিশ্চিত করা ও তাদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন।

৪. ছাত্রাবাস ও ছাত্রীনিবাসে শিক্ষার্থীদের নিরাপত্তাসহ আবাসনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

এ সিদ্ধান্তগুলো সোমবার (১২ আগস্ট) থেকেই কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।