২৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৭

হাসপাতাল হলো মেডিকেল কলেজের ভিত্তি: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন  © ফাইল ছবি

হাসপাতালকে মেডিকেল কলেজের ভিত্তি বলে মনে করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে পাবনার হিমায়েতপুরে পাবনা মেডিকেল কলেজ ক্যাম্পাসে হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। হাসপাতালটি ৫০০ শয্যা বিশিষ্ট।

ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে তিনি বলেন, হাসপাতালের বদলে পাবনা সদর হাসপাতালকে আধুনিকায়ন করার প্রস্তাব ছিল। কিন্তু আমি চিন্তা করলাম, একটা মেডিক্যাল কলেজের ভিত্তিই হলো হাসপাতাল। তাই জানালাম জোড়াতালি দিয়ে চলবে না। এরপর আমি স্বাস্থ্যমন্ত্রী, সচিব, ডিজিসহ সংশ্লিষ্টদের বঙ্গভবনে ডেকে বিষয়টা বললাম। তারা বিস্মিত হলো। তাহলে ভাবেন, গত ১৫ বছরের মধ্যে নীতিনির্ধারণী পর্যায়ে উপস্থাপনই করেনি।

তিনি বলেন, শোনার পর মন্ত্রী মহোদয় এটা নিয়ে আগ্রহ প্রকাশ করলেন এবং সবাইকে নির্দেশ দিলেন। পরে পরিকল্পনা প্রতিমন্ত্রী জানালেন এটা নতুন করে প্রস্তাব করতে হবে। এই খবর পাওয়ার পর পরিকল্পনামন্ত্রীকে ফোন করলাম। তারপর তিনি বললেন, ঠিক আছে আগের প্ল্যানেই একনেকে দেওয়া হলো এবং পাস হলো।

পাবনাবাসীর দীর্ঘদিনের কাঙ্ক্ষিত দাবি ছিল ৫০০ শয্যা পাবনা মেডিক্যাল কলেজ হাসপাতাল অতি দ্রুত সম্পন্ন করতে হবে। এই দাবির প্রতি সমর্থন রেখে স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন রাষ্ট্রপতি।

এর আগে বুধবার (২৭ সেপ্টেম্বর) বিকাল ৪টা ২৫ মিনিটে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে পাবনা শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামে এসে পৌঁছান রাষ্ট্রপতি। এরপর ৪টা ৩০ মিনিটে পাবনা সার্কিট হাউসে উপস্থিত হয়ে রাষ্ট্রপতি গার্ড অব অনার গ্রহণ করেন। রাত ৯টার দিকে পাবনা প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।