বেসরকারি মেডিকেলে মনোনীতদের তালিকা প্রকাশ, ভর্তি শুরু ৩ জুলাই

মেডিকেল শিক্ষার্থীরা
মেডিকেল শিক্ষার্থীরা  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে মনোনীত ভর্তিচ্ছুদের তালিকা প্রকাশিত হয়েছে। মনোনীত ভর্তিচ্ছুদের আগামী ৩ জুলাই থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। চলবে আগামী ৯ জুলাই পর্যন্ত। মঙ্গলবার (২৭ জুন) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের (চিকিৎসা শিক্ষা) পরিচালক ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্ব-অর্থায়নে ভর্তিচ্ছু দেশী শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি শিরোনামে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ও বেকারি সকল মেডিকেল কলেজের জন্য গত ১০ মার্চ এমবিবিএস ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় যারা চল্লিশ বা তদূর্ধ্ব নম্বর প্রাপ্ত হয়েছেন তাদের মধ্যে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীগণ অনলাইনে আবেদন করেছেন।

অনলাইনে প্রাপ্ত আবেদনের প্রেক্ষিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজসমূহে এমবিবিএস কোর্সে স্ব-অর্থায়নে (সাধারণ কোটা ও মুক্তিযোদ্ধা কোটা) ভর্তির জন্য স্বয়ং ছিল সফটওয়্যার এর মাধ্যমে মেধা ও পছন্দক্রম অনুযায়ী নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়নে পরবর্তী সময়ে কলেজভিত্তিক শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

আরও পড়ুন: শিক্ষার্থী পাওয়া নিয়ে শঙ্কায় ৭১টি বেসরকারি মেডিকেল কলেজ

এতে বলা হয়, ভর্তিচ্ছু দেশী শিক্ষার্থীদের আগামী ৩ জুলাই থেকে ৯ জুলাইয়ের মধ্যে অফিস চলকালীন সময় পর্যন্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইনে আবেদনে উল্লিখিত পছন্দের উর্দ্ধক্রমানুসারে আংক্রিয়া অভিপ্রায়ণ (অটো মাইগ্রেশন) এর মাধ্যমে অন্য মেডিকেল কলেজে বদলীর সুযোগ থাকবে।

বেসরকারি মেডিকেল কলেজসমূহের পরিচালনা পর্ষদ কর্তৃক মেধাবী অক্ষল কোটায় প্রার্থীদের নির্বাচন প্রক্রিয়া চলমান থাকায় উক্ত কোটার প্রার্থীদের ভর্তির সময়সীমা পরবর্তীতে যথাসময়ে জানানো হবে। এছাড়া কলেজ ভিত্তিক নির্বাচিত স্ব-অর্থায়নে ভর্তিচ্ছু দেশী শিক্ষার্থীগণের তালিকা ও ভর্তি সংক্রান্ত তথ্য স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট বেসরকারি মেডিকেল কলেজ থেকে জানা যাবে।

ভর্তির প্রয়োজনীয় সামগ্রী
অধ্যক্ষ কর্তৃক গঠিত স্থানীয় ভর্তি কমিটি নির্বাচিত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের আবেদনপত্রের সাথে দাখিলকৃত সকল মূল সনদপত্রসমূহ যাচাই পূর্বক অবশ্যই জমা রাখবেন। মুক্তিযোদ্ধা সনদের ক্ষেত্রে সনদ যাচাইপূর্বক সনদের সত্যায়িত ফটোকপি গ্রহণ করে মুল কপি শিক্ষার্থীকে ফেরত প্রদান করতে হবে।

সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড ভর্তির পূর্বে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন। বর্ণিত নিয়মাবলী সম্পাদনের পর যোগ্য প্রার্থীদেরকে সাময়িকভাবে ভর্তি করা হবে। ভর্তি পরবর্তী সময়ে স্বয়ং অভিপ্রায়ণ (অটো মাইমোশন) প্রক্রিয়ায় কোন শিক্ষার্থী পছন্দের উর্ধ্বক্রমের কোনো কলেজে আসন বরাদ্ধ প্রাপ্ত হলে কলেজ কর্তৃপক্ষ ভর্তির সময় শিক্ষার্থী কর্তৃক দাখিল যোগ্য মূল সনদপত্র শিক্ষার্থীকে ফেরত প্রদান করবেন।


সর্বশেষ সংবাদ