২৩ মে ২০২৩, ২০:০৭

বেসরকারি মেডিকেলে ভর্তি প্রক্রিয়া শুরু জুনের প্রথম সপ্তাহে

শিক্ষার্থী  © ফাইল ফটো

দেশের বেসরকারি মেডিকেল কলেজেগুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া আগামী জুন মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু করা হবে। এবার অটোমেশন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

মঙ্গলবার (২৩ মে) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ তথ্য জানান স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তেরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল।

তিনি বলেন, কত তারিখ থেকে বেসরকারি মেডিকেলে ভর্তি প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত হয়নি। তবে জুনের প্রথম সপ্তাহ থেকে এই প্রক্রিয়া শুরুর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। অল্প সময়ের মধ্যে এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে।

ভর্তি অটোমেশন প্রক্রিয়ায়

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বেসরকারি মেডিকেলে ভর্তিতে অটোমেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। অনিয়ম ও অর্থের বিনিময়ে অমেধাবীদের ভর্তির সুযোগ বন্ধে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। পূর্বে ৪০ নম্বর পেলেই বেসরকারি মেডিকেল ভর্তির যোগ্য বলে বিবেচনা করা হত। তবে এবার সেই পদ্ধতি বাতিল করা হয়েছে। বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে কেবল ৪০ পেলেই হবে না, মেধাক্রমে থাকতে হবে ৩৪ হাজারের মধ্যে। 

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আপনাদের (সাংবাদিক) অভিযোগ ছিল টাকার বিনিময়ে কম নম্বরধারীরা প্রাইভেট মেডিকেলে ভর্তি হয়। সেই অভিযোগ এবার থাকবে না। ভর্তি হবে অটোমেশন প্রক্রিয়ায়।

উল্লেখ্য, ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়েছে। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দেশের ৩৭টি সরকারি মেডিকেলে আসন ৪ হাজার ৩৫০টি রয়েছে। আর ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন ৬ হাজার ১৬৮ জন।