০১ এপ্রিল ২০২৩, ২১:০১

ঢাবির প্রফে প্রথম সলিমুল্লাহ মেডিকেলের তৌহিদ

তৌহিদুল ইসলাম  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর ২০২২ সালের এমবিবিএস প্রথম প্রফেশনাল পরীক্ষায় প্রথম হয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের তৌহিদুল ইসলাম। তিনি ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা দিয়েছিলেন।

জানা গেছে, এ বছর ঢাবি অধিভুক্ত বিভিন্ন মেডিকেল কলেজের প্রায় ৬ হাজার শিক্ষার্থী এমবিবিএস প্রথম প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে সব বিষয়ে অনার্স মার্ক পেয়ে প্রথম হন তৌহিদ। 

তৌহিদুল ইসলাম জানান, আমি নিয়মিত পড়াশোনা করতাম। দিনের পড়াগুলো দিনেই শেষ করার চেষ্টা করতাম। তবে পরীক্ষা কেন্দ্রিক পড়ালেখায় কিছুটা ভিন্নতা ছিল। পরীক্ষার খাতায় উত্তরগুলো অন্যদের চেয়ে আলাদাভাবে উপস্থাপন করতে হবে এই চিন্তা থাকত।

নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন, ভালো ফল করতে একটু ভিন্নভাবে পড়াশোনা করতে হবে। শুরু থেকে প্রশ্নের ধরন সম্পর্কে জানতে হবে, বিগত বছরের প্রশ্ন দেখতে হবে। সিনিয়রদের থেকে ভাইবার অভিজ্ঞতা শুনে মানসিকভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। লেকচার, টিউটোরিয়াল, আইটেম থেকে প্রস্তুতি নিতে হবে। পড়াশোনায় কোন গ্যাপ রাখা যাবে না। কারণ মেডিকেলে কোন বিষয়ে পড়ার কোথাও ঘাটতি হলে-তা পরবর্তীতে আর পূরণ করার সময় থাকে না।  

তৌহিদুল ইসলাম: আমি গবেষণাখাতকে বেশি প্রাধান্য দিবো। কারণ আমার কাছে মনে হয়, প্রচলিতভাবে চিকিৎসা দিয়ে যতটুকু মানুষের উপকার বা সেবা দিতে পারবো, তার চেয়ে বেশি সেবা দিতে পারবো গবেষণায় করে। এতে বৃহৎ কমিউনিটির উপকার হবে। এমনও হতে পারে আমি বিশ্বকে কিছু উপহার দিতে পারবো। এখান থেকে মনে হয়, গবেষণায় গেলে ভালো কিছু করতে পারবো। আর আমি মাক্রোবায়োলজি এবং পাবলিক হেলথে আমার যথেষ্ট আগ্রহ আছে। এগুলো আমার কাছে ভালো লাগে।