মেডিকেলে বিদেশি শিক্ষার্থী ভর্তি, বছরে আয় ২-৩ হাজার কোটি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী ভর্তি করে বছরে দুই থেকে তিন হাজার কোটি টাকা আয় হয়। আর কোনো ধরনের শিক্ষা থেকে এত উপার্জন হয় না।

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে তাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

চিকিৎসাসেবা ও চিকিৎসা শিক্ষায় বেসরকারি খাতের অবদানের প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার মান নিশ্চয়ই ভালো। শিক্ষার মান ভালো না হলে বিদেশ থেকে প্রতিবছর শিক্ষার্থীরা এ দেশে পড়তে আসতেন না। তবে কিছু বেসরকারি মেডিকেল কলেজের মান খারাপ হওয়ায় এই খাতের সুনাম ক্ষুণ্ন হচ্ছে।

সারা দেশে বিভিন্ন স্তরের সরকারি হাসপাতালে দৈনিক গড়ে ১০ লাখ মানুষ চিকিৎসাসেবা নেয় এমন পরিসংখ্যান দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, প্রতিবছর ২৪ থেকে ৩০ কোটি মানুষকে সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এই সেবার আর্থিক মূল্য অনেক বেশি।

‘বিশ্বের ১০০ বছরের ইতিহাসে কোভিড মহামারি নিয়ন্ত্রণে সফলতা অর্জন, ভ্যাকসিন–সংক্রান্ত অভাবনীয় সাফল্য এবং বেসরকারি স্বাস্থ্য খাতের সম্পৃক্তকরণ ও উদ্বুদ্ধ করার জন্য’ স্বাস্থ্যমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিপিএমসিএর সভাপতি এম এ মুবিন খান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, সরকারি ও বেসরকারি খাতের চিকিৎসকেরা নিরলসভাবে কাজ করেছেন বলে মহামারি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। অনুষ্ঠানে সারা দেশের বেসরকারি মেডিকেল কলেজের কর্মকর্তা ও অধ্যক্ষরা ছাড়াও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ