ভর্তি পরীক্ষায় ৪০ না পেলে বিদেশে এমবিবিএস করা যাবে না

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

বিদেশি কোনো মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করতে চাইলে মেডিকেল ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪০ নম্বর পেতে হবে। যদিও আগে এমন কোনো নিয়ম ছিল না। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম বেঁধে দেওয়া হয়েছে।

জানা গেছে, সম্প্রতি এমবিবিএস ভর্তির নীতিমালা তৈরি করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। এই নীতিমালায় বিদেশ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করতে হলে ভর্তি পরীক্ষায় ৪০ নম্বর পাওয়ার বাধ্য বাধকতা দেওয়া হয়েছে।

বিএমডিসি এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের দুটি সূত্র জানিয়েছে, বিদেশে যারা এমবিবিএস ডিগ্রি অর্জন করতে যায় তাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ভর্তি পরীক্ষায় অনেক কম নম্বর পেয়েছেন। এই শিক্ষার্থীরা চীনের মতো কিছু দেশে গিয়ে এমবিবিএস কোর্সে ভর্তি হন। কেননা সেখানে ভর্তির ক্ষেত্রে কোনো ধরা বাধা নিয়ম নেই। টাকা খরচ করলেই এখানে ভর্তি হওয়া যায়।

তাদের ভাষ্য, এই কম নম্বরধারীরা যখন বিদেশ থেকে ডিগ্রি অর্জন করে দেশে ফেরে, তখন তারা দেশে প্র্যাকটিস করার চেষ্টা করে। এরা অনেক ঝামেলা সৃষ্টি করে। তাই এবার বিদেশে এমবিবিএস ডিগ্রি অর্জনের ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪০ নম্বরের বিধান রাখা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা বলেন, দেশের বাহিরে এমবিবিএস কোর্সে অধ্যয়ন করতে চাইলে বাধ্যতামূলকভাবে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণপূর্বক ন্যূনতম ৪০ পেতে হবে। আর অন্যথায়, বিদেশে এমবিবিএস ডিগ্রি অর্জন করতে যাওয়া যাবে না।


সর্বশেষ সংবাদ