মেডিকেল অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন ঢামেক

  © সংগৃহীত

মেডিকেল কলেজের শিক্ষার্থীদের মেধা-মনন ও মুক্তবুদ্ধির চর্চা বাড়াতে আয়োজিত বাংলাদেশ মেডিকেল অলিম্পিয়াডের ফাইনালে বিজয়ী হয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক)। এছাড়া রানার্সআপ হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ। আরও তৃতীয় স্থান অর্জন করেছেন গ্রিন লাইফ মেডিকেল কলেজ।

অলিম্পিয়াডে ঢাকা মেডিকেল কলেজের পক্ষে নেতৃত্ব দিয়েছেন পঞ্চম বর্ষের শিক্ষার্থী ইব্রাহিম খলিল ও রাজশাহী মেডিকেল কলেজের পক্ষে নেতৃত্ব দিয়েছেন মো. মুহতাসিম রহমান মাহির। গ্রিন লাইফ মেডিকেল কলেজের পক্ষে নেতৃত্ব দিয়েছেন সিমান্ত মোডাক।

আজ শনিবার (২৪ জানুয়ারি) দুপুর ২টায় রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের প্লানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) ও প্ল্যাটফর্মের যৌথ আয়োজনে এ অলিম্পিয়াড হয়। এসময় স্টেজ পারফর্মেন্সের হাড্ডা-হাড্ডি লড়াইয়ে জমে উঠে অলিম্পিয়াডের ফাইনাল রাউন্ড। প্রতিটি টিমেরই প্রশ্নোত্তরে অংশগ্রহণ এই পর্বকে মজাদার করে তুলে। প্রতিযোগিতা শেষে সম্মানিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

ফাইনালে বিজয়ী ও রানার্স আপ দলকে ট্রফি ও মেডেল তুলে দেওয়া হয়। ট্রফি ছাড়াও বিজয়ী দল ২০২৩ সালে ইন্দোনেশিয়ার মেডিকেল অলিম্পিয়াডে যাওয়ার জন্য বিমানের টিকিট দেওয়া হবে। এছাড়াও রানার আপ দল পাবে ভারত অথবা নেপালের অলিম্পিয়াডের টিকিট। বাংলাদেশ মেডিকেল অলিম্পিয়াডের আরেক আকর্ষণ থাকবে মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়ে কর্মশালা।

এর আগে সকাল ৮টায় শুরু হওয়া ১৬ দলের সেমিফাইনালে আটজন ফাইনাল রাউন্ডে যাওয়ার সুযোগ পান। সেমিফাইনালে প্রথম হয়েছে ঢাকা মেডিকেল কলেজ, আর এতে নেতৃত্ব দিয়েছেন ইব্রাহিম খলিল। এরপর দ্বিতীয় স্থান অর্জন করেছে এসটিএমসি, দলটির নেতৃত্বে দিয়েছেন তুর্জয়। তৃতীয় হয়েছে গাউসুল আজমের নেতৃত্বে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ। এছাড়া চূড়ান্ত পর্বে পৌঁছেছে গ্রীন লাইফ মেডিকেল কলেজ, প্রাইম মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের দ্বিতীয় দল, রাজশাহী মেডিকেল কলেজ ও কক্সবাজার মেডিকেল কলেজ।

এ আয়োজনে সহযোগিতায় রয়েছে— স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন। এছাড়া অলিম্পিয়াডের সাইন্টিফিক পার্টনার হিসেবে রয়েছেন ইউনিমেড ও ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস। এছাড়া প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ।

মেডিকেল অলিম্পিয়াডের কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার কলেজ অব মেডিসিনের ফ্যাকাল্টি ডা. বি এম আতিকুজ্জামান। এছাড়া কো-কনভেনর হিসেবে দায়িত্ব পালন করছেন প্ল্যাটফর্মের ডা. মোহীব নিরব এবং পিএইচএর ডা. শারমিন আব্বাসী।

এছাড়া পিএইচএ’র চেয়ারম্যান ডা. তাসবিরুল ইসলাম, ডা. চৌধুরী এইচ আহসান, ডা শাকিল ফরিদ, ডা. নাসের খান, ওমর শরীফ নিয়মিতভাবে বাংলাদেশ মেডিকেল অলিম্পিয়াডের জন্য কাজ করছেন।


সর্বশেষ সংবাদ