আলিমে তিন বিষয়ে পরীক্ষা হবেনা, নম্বর বিভাজন যেভাবে

আলিমে তিন বিষয়ে পরীক্ষা হবেনা, নম্বর বিভাজন যেভাবে
মাদ্রাসা বোর্ড  © টিডিসি ফটো

চলতি বছরের আলিম পরীক্ষা তিন বিষয়ের পরীক্ষা নেয়া হবেনা। এসব বিষয়ে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে নম্বর প্রদান করা হবে। এছাড়াও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে পরীক্ষা হবে। এবার পরীক্ষার সময় দুই ঘণ্টা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট ও নৈর্ব্যত্তিক প্রশ্নের উত্তর দেয়ার জন্য ২০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

আগামী ২২ আগস্ট থেকে শুরু হবে চলতি বছরের আলিম পরীক্ষা। এর আগে ৮ জুন থেকে ফরম পূরণ শুরু হবে। সম্প্রতী মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।

চলতি বছরে সাধারণ বিভাগের আলিম পরীক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, আল ফিকহ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস, বালাগাত ও মানতিক, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে। এ বিভাগের শিক্ষার্থীদের আইসিটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলূল হাদিস, পদার্থ বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, একটি নৈর্বাচনিক বিষয় ও একটি অতিরিক্ত বিষয়ের পরীক্ষা দিতে হবে। এ বিভাগের শিক্ষার্থীদের আল ফিকহ প্রথম পত্র, আরবি সাহিত্য ও আইসিটি বিষয়ের পরীক্ষা হবেনা। এ তিন বিষয় সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

আরও পড়ুন: পরিবর্তন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পদ্ধতি

মুজাব্বিদ মাহির বিভাগে শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসূলুল হাদিস, আল ফিকহ প্রথমপত্র, আরবি সাহিত্য, তাজভীদ প্রথম ও দ্বিতীয় পত্র, কিরআতে তারতিল (মৌখিক), কিরাআতে হাদর (মৌখিক), বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ও অতিরিক্ত একটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। আইসিটি বিষয়ে পরীক্ষা হবেনা।

মাদরাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, আলিম পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৫০ নম্বরে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে সেসব বিষয়ে পরীক্ষা হবে ৪৫ নম্বরে (রচনামূলক ৩০ নৈর্ব্যত্তিক ১৫)। ব্যবহারিক পরীক্ষা ছাড়া সৃজনশীল বিষয়ের পরীক্ষা হবে ৫৫ নম্বরে (রচনামূলক ৪০ নৈর্ব্যত্তিক ১৫)।


x