এবার মাদ্রাসার ৬ ছাত্রের চুল কাটলেন শিক্ষক

শুক্রবার চুল কাটার একটি ভিডিও ভাইরাল হলে বিষয়টি জানা যায়
শুক্রবার চুল কাটার একটি ভিডিও ভাইরাল হলে বিষয়টি জানা যায়  © সংগৃহীত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ ছাত্রের চুল কাটার ঘটনা নিয়ে দেশজুড়ে আলোচনার মধ্যে এবার লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার একটি মাদ্রাসায় দশম শ্রেণির ছয় ছাত্রের চুল কেটে দিয়েছেন এক শিক্ষক।

গত বুধবার (৬ অক্টোবর) উপজেলার হামছাদী কাজির দিঘীর পাড় আলিম মাদরাসায় ক্লাস চলাকালীন সময় এ ঘটনা ঘটে। কিন্তু ঘটনার একটি ভিডিও শুক্রবার (৮ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে বিষয়টি জানাজানি হয়।

চুল কাটার ঘটনা স্বীকার করে মাদ্রাসার সিনিয়র শিক্ষক মঞ্জুরুল কবির জানান, পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে থাকা ও নীতি-নৈতিকতা শিক্ষা দেওয়ার জন্যই চুল কেটে দিয়েছেন তিনি।  

মাদরাসার দাখিল শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বলেন, গত বুধবার (ক) শাখার ইংরেজি ক্লাস চলাকালীন হঠাৎ করে মঞ্জুরুল কবির স্যার কাঁচি (কেঁচি) দিয়ে আমাদের ৬ ছাত্রের মাথার চুল কেটে দেয়। এ ঘটনার পর ছাত্ররা ক্লাস না করে বেরিয়ে যায়। পরবর্তীতে মাদরাসাটির অন্যান্য শিক্ষকদের মধ্যস্থতায় ছাত্ররা তাদের ক্লাস শেষ করে।

চুল কাটার বিষয়ে মাদরাসার শিক্ষক মঞ্জুরুল কবিরের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমি দাখিল শ্রেণির সকল ছাত্রকে পরীক্ষার আগের দিন চুল কেটে মাদরাসায় আসতে বলেছি। ছাত্ররা আমার কথার অবাধ্য হওয়ার কারণে কয়েক ছাত্রের চুল কেটে দিয়েছি। আমি ওদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে থাকা ও নীতি-নৈতিকতা শিক্ষা দেওয়ার জন্যই চুল কেটে দিয়েছি। তবে আমি কাউকে কোন হুমকির কথা বলিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে। যদি সত্যতা পাওয়া যায় তা হলে বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, গত ২৬ সেপ্টেম্বর সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন ওই বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। এ নিয়ে দেশজুড়ে এখনো চলছে আলোচনা।  


সর্বশেষ সংবাদ