টুমচর মাদ্রাসার শতবর্ষের অনুষ্ঠান ২৫ ডিসেম্বর (ভিডিও)

টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা
টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা  © টিডিসি ফটো

টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসার শতবর্ষপূর্তির অনুষ্ঠান চলতি বছরের আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু হবে। তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এজন্য ২৫ ডিসেম্বর তারিখকে মাঝখানে রেখে কাজ করছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন মাদ্রাসাটির অধ্যক্ষ মাওলানা হারুন আল মাদানী।

তিনি বলেন, আমরা একাধিকবার তারিখ নির্ধারণ করেও করোনার কারণে এ অনুষ্ঠান আয়োজন করতে পারিনি। অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করলেও যাদেরকে অতিথি হিসেবে দাওয়াত করবো তারা সংক্রমণের মধ্যে দাওয়াত নিতেও রাজি হননি। করোনা এখন মোটামুটি নিয়ন্ত্রণে চলে আসছে।

পড়ুন: পড়াশোনা কর, যোগ্যতাই একদিন তোমার জায়গায় নিয়ে যাবে

মাওলানা হারুন আল মাদানী বলেন, নতুন করে শিক্ষাকার্যক্রম আবার শুরু হয়েছে। পাশাপাশি আমরা আমাদের শতবর্ষপূর্তির অনুষ্ঠান নিয়েও কাজ শুরু করছি। আগামী ২৫ ডিসেম্বরকে মাঝখানে রেখে আগে-পরে দুইদিন যোগ করে তিন দিনব্যাপী এ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।

টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার টুমচর ইউনিয়নে অবস্থিত একটি আলিয়া মাদ্রাসা। ১৯২১ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের একটি।

দেওবন্দের প্রাক্তন মৌলভী আব্দুর রউফ লক্ষ্মীপুর সদর উপজেলায় এনায়েতপুর মাদ্রাসা (বর্তমানে আবিরনগর মাহমুদিয়া দাখিল মাদ্রাসা) প্রতিষ্ঠা করেন। এই মাদ্রাসায় অনুপ্রেরণা পেয়ে ছাত্র আশরাফ আলী (বড় হুজুর নামে পরিচিত ছিলেন) ১৯২১ সালে সদর উপজেলার টুমচরে ইউনিয়নে এই মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন।

এর আগে, এদিন দুপুরে এক ভিডিও বার্তায় মাদ্রাসাটির অধ্যক্ষা জানান, আমরা এখন আলোচনা করে শতবর্ষপূর্তি উদযাপনের নতুন সময় নির্ধারণ করেছি। এটি বাস্তবায়নে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো। চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে শতবর্ষপূর্তির অনুষ্ঠান শুরু হবে।

অনুষ্ঠান আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, এখানে মাদ্রাসার নবীন-প্রবীনদের একটি মিলনমেলা হবে। কবে এ অনুষ্ঠান শুরু হবে এ অপেক্ষায় অনেকে বসে আছেন। এছাড়া অনেকে এখনো রেজিস্ট্রিশন ফিও জমা দেননি। রেজিস্ট্রিশন ফি ৩ হাজার টাকা ধার্য করা হয়েছে।


মন্তব্য