অধ্যক্ষর অবহেলায় অনিশ্চিত মাদ্রাসা ছাত্রীর শিক্ষাজীবন

মাদ্রাসা
নেত্রকোনার মদন উপজেলার আলহাজ মোজাফফর আলিম মাদ্রাসা  © সংগৃহীত

অধ্যক্ষর অবহেলায় নেত্রকোনার মদন উপজেলার আলহাজ মোজাফফর আলিম মাদ্রাসার হাবিবা সুলতানা নামের এক আলীম শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এই ঘটনায় ওই শিক্ষার্থীর ভাই মো. আবুল খায়ের রবিবার (১৯ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে মাদ্রাসার অধ্যক্ষ শামছুল আলম তালুকদার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, হাবিবা সুলতানা ২০২০ সালের দাখিল পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হন। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করলে মোহনগঞ্জ আদর্শনগর শহীদ স্মৃতি কলেজের ভর্তির সুযোগ পান। ভর্তির জন্য প্রত্যয়নপত্রসহ কাগজপত্র আনতে কলেজে গেলে অন্য কোথাও ভর্তি না হয়ে মাদ্রাসায় ভর্তি হওয়ার কথা বলেন অধ্যক্ষ শামছুল আলম তালুকদার। নিজ মাদরাসায় ভর্তি করবে বলে তাকে বুঝিয়ে বাড়ি পাঠিয়ে দেন।

এদিকে, করোনা মহামারির জন্য দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর খোলা হলে ক্লাস করতে মাদ্রাসায় যান হাবিবা সুলতানা। কিন্তু হাবিবা সুলতানার ভর্তি কার্যকর হয়নি বলে অধ্যক্ষ জানান। এতে ওই শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হওয়ায় তার ভাই উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন।

মাদরাসার অধ্যক্ষ শামছুল আলম তালুকদার জানান, ‘অভিযোগে যে কথা উল্লেখ করা হয়েছে বিষয়টি সে রকম না। এনিয়ে সাক্ষাতে কথা বললে ভালো হয়।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, ‘এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ