হাটহাজারী মাদ্রাসার পরিচালনা কমিটিতে বাবুনগরী

জুনাইদ আহমেদ বাবুনগরী
জুনাইদ আহমেদ বাবুনগরী  © ফাইল ফটো

চট্টগ্রামের আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার পরিচালনা পর্ষদ নিয়ে ঝামেলার শুরু হওয়ার পরপরই শতবর্ষী আল্লামা আহমদ শফীর মৃত্যুর ঘটনায় সব ধরনের গোলযোগ ঠেকাতে অন্তর্বর্তী মাদ্রাসা পরিচালনা কমিটি ঘোষণা করা হয়েছে। মাদ্রাসা পরিচালনার জন্য তিন সদস্যবিশিষ্ট নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়েছে।

মাদ্রাসাটির মহাপরিচালক শাহ আহমদ শফীর দাফনের পর আজ শনিবার রাতে মাদ্রাসাটির শূরা কমিটি এই সিদ্ধান্ত নেয়। কমিটিতে জুনাইদ আহমেদ বাবুনগরীকে মাদ্রাসাটির প্রধান শায়খুল হাদীস ও নাজিমে তালিমাতের (শিক্ষা পরিচালক) দায়িত্ব দেওয়া হয়েছে।

মাদ্রাসা পরিচালনার দায়িত্ব পাওয়া তিন পরিচালক হলেন- শিক্ষক মুফতি আবদুস সালাম, মাওলানা শেখ আহমদ ও মাওলানা ইয়াহিয়া।

এর আগে গত ১৭ জুন জুনাইদ আহমেদ বাবুনগরীকে সরিয়ে শেখ আহমদকে সহকারী পরিচালক নিয়োগ দেওয়া হয়েছিল। আর সহকারী শিক্ষা পরিচালকের পদে ছিলেন আহমদ শফীর ছোট ছেলে আনাস মাদানী। ছাত্রদের বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার আনাস মাদানিকে অব্যাহতি দেওয়া হয়।

পড়ুন: সম্মেলন ডেকে হেফাজতের আমীর নির্বাচন করা হবে: বাবুনগরী

আল্লামা শফীর মরদেহ দাফনের পরই শূরা কমিটি বৈঠকে বসে। বৈঠক শেষে শূরা সদস্য সালাহউদ্দিন নানুপুরী গণমাধ্যমকে বলেন, আজকে আমরা গুরুত্বপূর্ণ দু’টি সিদ্ধান্ত নিয়েছি। প্রথমটি হল আগামী শূরা বৈঠক পর্যন্ত তিন জনের একটি কমিটি করা হয়েছে, তারা মাদ্রাসা পরিচালনা করবেন। এই কমিটিতে আছেন মুফতি আব্দুস সালাম, মাওলানা এয়াহিয়া ও মাওলানা শেখ আহমেদ। আর জুনাইদ আহমেদ বাবুনগরীকে শায়খুল হাদিস ও শিক্ষা সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

কতদিন পর পরবর্তী শূরা বৈঠক অনুষ্ঠিত হবে? জবাবে তিনি বলেন, ৬ মাসের মধ্যে শূরা বৈঠক করার বাধ্যবাধকতা আছে। এখন যাদের দায়িত্ব দেওয়া হয়েছে তারা যাদি ভালো করেন, তাহলে তাদেরই পূর্ণাঙ্গ দায়িত্ব দেওয়া হবে। এই বৈঠকে ১২ জন শূরা সদস্যের মধ্যে ৮ জনই উপস্থিত ছিলেন বলে জানান এই শূরা সদস্য।

এছাড়া মাদ্রাসার মহাপরিচালক নির্ধারণ করা হয়নি কেন- এমন প্রশ্নের জবাবে সালাউদ্দিন নানুপুরী বলেন, বেশ কয়েকজনের নাম বৈঠকে এসেছে। আগামী ছয় মাস পর পরবর্তী শূরা কমিটির সভায় মহাপরিচালক নির্ধারণ করা হবে।

এদিকে গত বৃহস্পতিবার শূরা কমিটির বৈঠকে মহাপরিচালকের দায়িত্ব থেকে অব্যহতি নেন আহমদ শফী। তার ছেলে আনাস মাদানীকেও শিক্ষা সচিবের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। ঠিক একদিন পরই সেই পদে ফিরলেন আগে পদচ্যুত হওয়া বাবুনগরী।

সালাহউদ্দিন নানুপুরী বলেন, আজকের বৈঠকে হেফাজতে ইসলাম নিয়ে কোন ধরনের আলোচনা হয়নি। এটা পৃথক সংগঠন। শিগগিরই তারা বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। আগামী মাসেই হেফাজতে ইসলামীর কাউন্সিল হতে পারে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ