দেশে কওমি মাদরাসার সংখ্যা প্রায় ১৪ হাজার

কওমি মাদরাসার শিক্ষার্থী
কওমি মাদরাসার শিক্ষার্থী  © ফাইল ফটো

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, দেশে কওমি মাদরাসা রয়েছে ১৩ হাজার ৯৬৭টি। আর মসজিদ রয়েছে ৩ লাখ ৩১ হাজার ১২৫টি। 

বুধবার সংরক্ষিত নারী সংসদ সদস্য বেগম শামসুন নাহারের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

ফরিদুল হক খান বলেন, করোনাভাইরাসের সময় অনুদান দিতে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়ের মাধ্যমে তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা হয়েছিল। সেই তথ্যের ভিত্তিতে দেশে বর্তমাসে মসজিদের এই সংখ্যা জানা গেছে।

সরকারি দলের সদস্য মমতাজ বেগমের করা এক প্রশ্নের উত্তরে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানান, দেশে নদী দখলকারীর সংখ্যা ৫০ লাখের বেশি

প্রতিমন্ত্রী আরও জানান, সারা দেশের নদ-নদীর নব্যতা বৃদ্ধি ও নদী-খাল দখলমুক্ত করার লক্ষ্যে জাতীয় নদী রক্ষা কমিশন সকল জেলা প্রশাসকের করা অবৈধ দখলদারমুক্ত করতে ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করার জন্য কয়েক দফায় নির্দেশনা দেওয়া হয়েছে। 

ইতোমধ্যে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা নদীসহ বিভিন্ন নদীর উল্লেখযোগ্য সংখ্যক অবৈধ দখলদার উচ্ছেদ করে নদীগুলো অনেকটা মুক্ত করা হয়েছে। এ পর্যন্ত ১৫ হাজারের অধিক অবৈধ দখলদার উচ্ছেদের তথ্য জেলা প্রশাসকদের কাছে কমিশন থেকে পাঠানো হয়েছে। বাকি দখলদার মুক্ত করতে অভিযান চলমান রয়েছে।


সর্বশেষ সংবাদ