তীব্র গরমে পুড়ছে দেশ, বৃষ্টির জন্য নামাজ আদায় তা’মীরুল মিল্লাতে

  © টিডিসি ফটো

সারাদেশে চলমান তীব্র গরম ও প্রচন্ড তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে বৃষ্টির জন্য ইস্তিসকা নামাজ আদায় ও মোনাজাত করেছেন শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার মুসল্লিরা। আজ বুধবার (১৯ এপ্রিল) সকাল ১১টার দিকে টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ময়দানে সালাতুল ইস্তিসকার নামাজের আয়োজন করে মাদ্রাসা ও স্থানীয় যুব সমাজ। এতে শতাধিক মুসল্লী অংশ নেয়। 

নামাজের ইমামতি করেন গাজীপুর মাদ্রাসা ট্রেনিং টিচার্স একাডেমির প্রশিক্ষক ড. নুরুল্লাহ আল মাদানী। নামাজ শেষে বৃষ্টির জন্য মোনাজাত করা হয়।

নামাজের পূর্বে নসীহামূলক বক্তব্য প্রদান করেন মাদ্রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা মিজানুর রহমান। তিনি বলেন, সবাই আল্লাহ তা'আলার কাছে নিজেদের গুনাহর জন্য ক্ষমা চাইব এবং গেল কয়েকদিনে প্রচণ্ড দাবদাহে মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এসব পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির প্রার্থনা করা হয়। 

নামাজের ইমাম ড. নুরুল্লাহ আল মাদানী বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর যুগে যখন প্রচণ্ড খরা হতো তখন সবাইকে নিয়ে তিনি খোলা মাঠে গিয়ে মহান আল্লাহর দরবারে গুনাহ মাফের প্রার্থনার পাশাপাশি বৃষ্টির জন্য প্রার্থনা করতেন। এটা একটা সুন্নাহ। সেই সুন্নাহ পালনে সালাতুল ইস্তিসকার আয়োজন করা হয়।

নামাজ ও মোনাজাতে অংশ নেওয়া স্থানীয় বাসিন্দা মাহদী হাসান বলেন, তীব্র খরা আর প্রচণ্ড গরমে নাকাল মানুষ। ঘরে-বাইরে কোথাও এক চিলতে স্বস্তি মিলছে না। তীব্র তাপপ্রবাহের কারণে নিম্ন আয়ের দিনমজুর ও রিকশাচালকসহ খেটে খাওয়া মানুষেরা পড়ছেন বিপাকে। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে মহান আল্লাহর দরবারে গুনাহ মাফের প্রার্থনার পাশাপাশি বৃষ্টির জন্য দোয়া করা হয়।


সর্বশেষ সংবাদ