কুকুর নিয়ে দেয়ালচিত্র, যাচ্ছেন অভিনেত্রী জয়া আহসান

  © সংগৃহীত

পোষা প্রাণী কুকুরের প্রতি অভিনেত্রী জয়া আহসানের ভালোবাসার কথা অনেকেরই জানা। শুধু গৃহের নয়, করোনার লকডাউনে পথের কুকুরদের জন্যও খাবার বিলিয়েছেন তিনি। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে বরাবরই সরব তাদের অধিকার নিয়ে। এবার পথ কুকুরদের নিয়েই ব্যতিক্রমী আয়োজনে অংশ নিচ্ছেন এই তারকা।

আগামী ২৮ ও ২৯ আগস্ট পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর ধানমন্ডির সাত মসজিদ রোডে (১০ নম্বর সড়ক) দেয়ালচিত্রে পথ কুকুরদের ছবি আঁকবেন শিল্পী ও পরিবেশবিদরা। এতে দেখানো হবে- প্রকৃতিতে মানুষ ছাড়াও অন্য প্রাণীর ভূমিকা; তাদের সংগ্রাম ও বেঁচে থাকা। দেয়ালচিত্রে ফুটে উঠবে সেইসব গল্প। এর শেষদিন উপস্থিত হয়ে আয়োজনে অংশ নেবেন জয়া আহসান।

জয়া আহসান বলেন, এই উদ্যোগের সঙ্গে আমি আন্তরিক একাত্মতা জানাচ্ছি। এ জন্য ২৯ আগস্ট বিকাল ৪টায় আমি সেখানে যাব। প্রাণী প্রেমিক শিল্পী সমাজের আরও গুণী মানুষেরাও সেখানে আসবেন। সবাই আসুন। একটি প্রাণবিক ঢাকা গড়ার লক্ষ্যে এই আয়োজনে ঢাকার সকল সচেতন নাগরিক, পরিবেশবাদী ও প্রাণী অধিকার কর্মীদের যুক্ত হতে আহ্বান জানাচ্ছি। তাদের জন্য আমরা সবাই মিলে একটি মমতার পরিসর গড়ে তুলি।

সম্প্রতি কুকুরদের ঢাকার বাইরে স্থানান্তরের বিষয়টি ফেসবুকে বেশ আলোচিত। এ ব্যাপারে তিনি বলেন, প্রায়শই আমরা শুনতে পাই পৌরসভা বা সিটি কর্পোরেশন কুকুরের মতো প্রাচীন বন্ধুকে নিধন অথবা স্থানান্তর করতে আগ্রহী হয়ে ওঠে। যদিও রাষ্ট্র আইন করে তা নিষিদ্ধ করেছে। মানুষের সবচেয়ে কাছের প্রাচীনতম এই বন্ধুটির ওপর চরম নির্দয়তার প্রকাশ আমরা প্রায়ই দেখতে পাই। এই অসংবেদনশীলতা দূর হোক তা আমি মনেপ্রাণে চাই।


সর্বশেষ সংবাদ