২২ জুন ২০২০, ০৯:৪০

জাস্টিন বিবারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দুই নারী সংগীত তারকার

  © সংগৃহীত

তুমুল জনপ্রিয় গায়ক জাস্টিন বিবারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন দুই নারী সংগীত তারকা। তাঁদের একজন ‘ড্যানিয়েল’ (ছদ্মনাম) এবং অপরজন কাদি। ড্যানিয়েল নামহীন একটি আইডি থেকে ২০১৪ সালে ধর্ষণের অভিযোগ তুলে পোস্ট করেছেন।

অন্যদিকে কাদি তাঁর নিজের অ্যাকাউন্টে ড্যানিয়েলের ঘটনা শেয়ার করে ২০১৫ সালে নিজের সঙ্গে ঘটা ধর্ষণের ঘটনাও উল্লেখ করেছেন। এর পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে অনেকে বিবারকে বর্জনের ঘোষণা দিয়েছেন। তবে বিবার এ নিয়ে কোনো কথা বলেননি।

ইনস্টাগ্রামে কাদির ফলোয়ার সংখ্যা দুই লাখ ১৪ হাজার। তিনি তার পোস্টে ‘আমি ড্যানিয়েলকে বিশ্বাস করি’ উল্লেখ করে ঘটনার বর্ণনা দিয়ে বলেন, ‘২০১৫ সালের ৪ মে বিবারের আর দশটা ভক্তের মতো আমিও নিউইয়র্কে হোটেলে গিয়েছিলাম তার সঙ্গে দেখা করতে আর ছবি তুলতে। ৫ মে সকাল পর্যন্ত অপেক্ষা করি। হোটেলের বাইরে বিবারের বডিগার্ড মিকি আরানার সঙ্গে দেখা হয়।

মিকি আমাকে বলে আমি আকর্ষণীয়, ওর নম্বর আমাকে দিয়ে চলে যায়। বেলা আড়াইটার দিকে সে আমাকে বিবারের কাছে নিয়ে যায়। সেখানে আরও পাঁচজন নারী ছিলেন, আর তিনজন পুরুষ। মার্কিন অভিনেতা কাইলি মাসেই আর হেয়ারস্টাইলিস্ট ফ্লোরিডাও।’

কাদির বক্তব্য অনুযায়ী, ওই দিন বিবারের সঙ্গে ফরাসি ভাষায় কথা বলা শুরু করেন তিনি। তখন বিবার ‘স্পষ্ট শুনতে পাচ্ছে না’ জানিয়ে কাছে আসতে বলেন কাদিকে। এরপর তাকে বেডরুমেরপাশের বিশ্রামঘরে যান। কাদি তখন দরজা লাগানোর কারণ জিজ্ঞেস করলে তখন বিবার বলেন, ‘বলছি।’ এরপর বিবার তার ওপর ঝাঁপিয়ে পড়ে ধর্ষণ করেন বলে দাবি কাদির। তখন তিনি বিবারকে লাথি মেরে ঘর থেকে বেরিয়ে আসেন।

এ ঘটনা পরে কাদি তাঁর বোনের সঙ্গে শেয়ার করলে তিনি বলেন, এ ঘটনা সবাই জেনে গেলে তাঁদের পরিবারের জন্য অসম্মানজনক। বিবারও ক্ষমতাশালী, ক্ষতি করতে পারেন। এ কারণে কাদির বোন ঘটনা কাউকে না বলতে পরামর্শ দেন। পরে কাদি মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে থাকেন।

ওই বছরেরই ৬ জুন কাদি বিবারকে ট্যাগ করে টুইটারে লেখেন, ‘বিবার, যেখানেই থাকিস, আমি তোকে দেখে নেব।’ সঙ্গে সঙ্গে নানা হুমকি ও মৃত্যুপরোয়ানা আসতে থাকায় সেই টুইট ডিলিট করেন। তবে ড্যানিয়েলের বিবৃতি আসার পর তা শেয়ার করে কাদিও তার ঘটনা বিশ্বকে জানিয়ে দেন।

ড্যানিয়েলের বিবৃতিতে টুইটারে লেখা হয়, ‘ধরুন, আমার নাম ড্যানিয়েল। ২০১৪ সালের ৯ মার্চ বন্ধুদের সঙ্গে বিবারের গান শুনতে গিয়েছিলাম। কিছু গান বিবারের তৎকালীন প্রেমিকা সেলেনাকে উৎসর্গ করে। এর মধ্যে একজন আমাকে জিজ্ঞেস করল, শো শেষে বিবারের সঙ্গে দেখা করতে আগ্রহী কি না।

আমরা বললাম, ‘অবশ্যই’। তারপর দুই বন্ধুকে নিয়ে ফোর সিজনস হোটেলে যাই। বিবার সেখানে ছিল। আমরা তিন বন্ধু থাকলেও একজন কেবল আমাকে বিবারের কাছে নিয়ে যায়। আমার বয়স তখন ২১ বছর, বিবারের ২০। তারপর সেখানেই বিবার আমাকে হুমকি দেয় ও ভয় দেখিয়ে ধর্ষণ করে। বের হয়েই আমি বন্ধু ও পরিবারের সঙ্গে  ঘটনা শেয়ার করি।’

ইতিমধ্যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে নতুন বিতর্ক। অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। খতিয়ে দেখা হচ্ছে, কে এই ড্যানিয়েল।