অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া জটিল: নেহাল আহমেদ

প্রফেসর নেহাল আহমেদ ও ঢাকা বোর্ডের লোগো
প্রফেসর নেহাল আহমেদ ও ঢাকা বোর্ডের লোগো  © ফাইল ফটো

আমাদের দেশের প্রেক্ষাপট বিবেচনায় অনলাইনে পাবলিক পরীক্ষা আয়োজন করা অনেক কঠিন বলে মন্তব্য করছেন অনলাইনে শ্রেণিভিত্তিক ও পাবলিক পরীক্ষা আয়োজনে গঠিত সুপারিশ কমিটির সভাপাতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

শনিবার (১০ এপ্রিল) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি।

অনলাইনে পাবলিক পরীক্ষা আয়োজনের সক্ষমতা সম্পর্কে জানতে চাইলে প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমাদের দেশের প্রেক্ষপটে অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়াটা কঠিন। কেননা প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা নেই। এছাড়া সব শিক্ষার্থীর কাছে স্মার্টফোন কিংবা ল্যাপটপ নেই। ফলে অনলাইনে পরীক্ষা নেয়া এতটা সহজ হবে না।

সক্ষমতা যাচাইয়ে আমরা সব পক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিবো জানিয়ে তিনি আরও বলেন, অনলাইনে শ্রেণিভিত্তিক কিংবা পাবলিক পরীক্ষার বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত সেয়া হবে। তবে এই মুহূর্তে আলোচনায় বসাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবুও অনলাইনে বৈঠক করে যতটুকু আলোচনা করা যায় আমরা করব। সবার সাথে আলোচনা করে প্রতিবেদন তৈরি করা হবে। সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর পর বাকি সিদ্ধান্ত তারা নেবেন।

প্রসঙ্গত, গত ২৪ মার্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়ার বিষয়ে আলোচনা করা হয়। অনলাইনে পাবলিক ও বিভিন্ন শ্রেণিভিত্তিক পরীক্ষা আয়োজনের বিষয়ে সুপারিশ করতে ১১ সদস্যের কমিটিও করে দেয়া হয়েছে। চলতি মাসেই কমিটিকে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ