সিকান্দার রাজার বিধ্বংসী ১৩৩, সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়ল জিম্বাবুয়ে 

সিকান্দার রাজা
সিকান্দার রাজা  © সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩০০ পার করতে পেরেছিল কেবল নেপাল। মঙ্গোলিয়ার বিপক্ষে ৩১৪ রান করেছিল তারা। আজ বুধবার (২৩ অক্টোবর) জিম্বাবুয়ে শুধু ৩০০ রানই করেনি, নেপালকে টপকে গড়েছে বিশ্বরেকর্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকার উপ-আঞ্চলিক বাছাইপর্বের খেলায় নাইরোবিতে গাম্বিয়ার বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৪ উইকেটে ৩৪৪ রান তুলেছে জিম্বাবুয়ে। স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহ এটিই।

রেকর্ড গড়ার পথে অগ্রণী ভূমিকা রাখেন অধিনায়ক সিকান্দার রাজা। ৩৩ বলে সেঞ্চুরি ছুঁয়ে ৪৩ বলে ১৫ ছক্কা ও ৭ চারে অপরাজিত ১৩৩ রানের ইনিংস খেলেন তিনি। 

শুরুতে ব্যাট করতে নেমে রীতিমতো ঝর বইয়ে দেন দুই রোডেশিয়ান ওপেনার ব্রায়ান বেনেট ও মারুমানি। ২৬ বলে ৫০ রান করে ব্রেনেট ফিরলে ভাঙে ৯৮ রানের উদ্বোধনী জুটি। আরেক ওপেনার মারুমানিও পেয়েছেন ফিফটির দেখা। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৯ বলে ৬২ রান।

দুই ওপেনারের তাণ্ডবে পাওয়ার প্লেতেই দলীয় শত রানের মাইলফলক স্পর্শ করে জিম্বাবুয়ে। ৬ ওভার শেষে ১ উইকেটে ১০৩ রান করে তারা।

তিনে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি ডিয়ন মেয়ার্স। ৫ বলে ১২ রান করেছেন তিনি। তবে চারে নেমে রীতিমতো টর্নেডো বইয়ে দেন সিকান্দার রাজা। অধিনায়ক পেয়েছেন ফিফটির দেখাও। ৩৩ বলে তিন অঙ্ক স্পর্শ করেন তিনি। শেষ পর্যন্ত ৪৩ বলে করেছেন অপরাজিত ১৩৩ রান।

৪ উইকেটে ৩৪৪ রান করে থামে জিম্বাবুয়ে। গাম্বিয়ার পক্ষে ২ উইকেট নেন আন্দ্রে জার্জু। ১ টি করে শিকার আবুবকর কুয়াতে ও অর্জুন সিং রাজপুরোহিতের। উইকেট শূন্য থাকা মুসা জোবার ৪ ওভারে ৯৩ রান হজম করেন। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সবচেয়ে বেশি রান হজম করার রেকর্ড। 


সর্বশেষ সংবাদ