১৪ অক্টোবর ২০২৪, ২৩:৩৫

জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে ঢাবি ক্যাম্পাসে সহিংসতায় জড়িতদের চিহ্নিত করতে কমিটি

ঢাবিতে কোটা আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা  © ফাইল ছবি

জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সংহিসং ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে সাত সদস্যের কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আইন বিশেষজ্ঞ ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহফুলুল হক সুপণকে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটিকে ৪৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের জারি করা এক আদেশে এ কমিটি গঠনের বিষয়ে জানানো হয়। 

জানা গেছে, গত ১৫ জুলাই থেকে ৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত বেআইনি ও সহিংস ঘটনার সত্যানুসন্ধান করে জড়িতদের চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থার আওতায় নিয়ে আসবে এ কমিটি। গত ৮ অক্টোবর এ কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য হিসেবে আছেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইকরামুল হক, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. নাদিয়া নেওয়াজ রিমি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, শামসুন নাহার হলের প্রভোস্ট অধ্যাপক ড. নাসরিন সুলতানা সহকারী প্রক্টর শেরীন আমিন ভূঁইয়া। কমিটির সদস্য সচিব পদে আছেন ডেপুটি রেজিস্ট্রার (তদন্ত) শেখ আইয়ূব আলী।

আদেশে বলা হয়েছে, কমিটি প্রয়োজন মনে করলে নতুন সদস্য অন্তর্ভূক্ত করতে পারবেন। কমিটিকে আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে আদেশে।