ঈদুল আজহা আনন্দের, ত্যাগের

  © টিডিসি রিপোর্ট

ঈদুল আজহা মুসলিম জাহানের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। আত্মত্যাগের মহিমায় পরিশুদ্ধ হওয়ার উৎসবে আনন্দের বার্তা নিয়ে আমাদের মধ্যে সমাগত হয় পবিত্র ঈদুল আজহা। উৎসর্গ, ত্যাগ, দান এবং মূল্যবোধের প্রতিফলন ঘটানো পবিত্র ঈদ সবার মাঝেই বয়ে নিয়ে আসে আনন্দের জোয়ার। ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের মাঝে ঈদকে ঘিরে বিরাজ করছে খুশির জোয়ার। এবারের ঈদুল আজহা উদযাপন নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবনা ও মতামত তুলে ধরেছেন—আরিফুল ইসলাম। 

স্বস্তির আমেজ নিয়ে আসে ঈদের ছুটি
দীর্ঘ দু’মাসের অসহনীয় গরম আর অসহ্য অ্যাকাডেমিক প্রেশারের পর ঈদের ছুটিতে বাড়ি ফেরার অনুভূতিটা অবর্ণনীয়। মেসে খেয়ে না খেয়ে থাকা, আপন মানুষগুলো থেকে দূরে থাকা খুব কাছের মানুষটাকে বহুদিন দেখতে না পাওয়া, কাছের বন্ধুদের আগের মতো খুঁজে না পাওয়া- এসব রিক্ত বেদনাই যেন নিমিষেই চলে যায় এই ঈদ আনন্দে

যেখানে এতটা বছর বেড়ে উঠা, যেখানে এত হই হুল্লোড়, হাসিকান্না, খেলাধুলা, বন্ধুদের সাথে আড্ডা-ঘুরাঘুরি এসব থেকে হুট করে বেরিয়ে আসাটা খুবই কষ্টদায়ক ছিল। এইসব কষ্ট ডিঙিয়ে চলতে হচ্ছে প্রতিনিয়ত। ঠিক তখনই এক স্বস্তির আমেজ নিয়ে আসে ঈদের ছুটি।

এই ছুটিতে আবার ফিরে পাবো সেই পুরোনো শৈশব, সেই ছোট বেলায় কোরবানি ঈদের সুমধুর স্মৃতি। এই আনন্দের অনুভূতি প্রকাশযোগ্য নয়। যেন মনে হচ্ছে এই ব্যস্ত নগরীকে ছেড়ে প্রশান্তিতে ছুটে যাচ্ছি। ঈদের ছুটি মানেই বাড়ি ফেরার আনন্দ। ঈদ মানেই খুশি! ঈদ মানেই ভালোবাসা! সকলেই ফিরে পাক সবার পুরোনো দিনের স্মৃতিগুলো।

জাহিদুল ফাহাদ, ম্যানেজমেন্ট বিভাগ, জবি

ঈদুল আজহা আনন্দের, ত্যাগের
ঈদ শব্দটির অন্তরালে যে আবেগ ও আনন্দ লুকিয়ে থাকে তা জাগতিক কোন বিশেষণে প্রকাশ করা সম্ভব নয়। লেখাপড়া সূত্রে পরিবার ছেড়ে দীর্ঘদিন দূরে অবস্থানরত শিক্ষার্থীদের জন্য ঈদের আনন্দানুভূতিটা আরও বেশি। সাদা কাগজ ও কালো কালির রঙহীন দুনিয়া ছেড়ে তারা ছুটে যায় পরিবারের কাছে; ঈদের রঙিন আনন্দ ভাগাভাগি করে নিতে।

মুসলানদের দুটি ঈদের একটি হল ঈদুল আজহা। এই ঈদ আনন্দের এবং ত্যাগেরও। সমাজের বিত্তশালীরা সামর্থ্যানুযায়ী পশু কোরবানি করেন এবং অপেক্ষাকৃত নিম্নবিত্তের মাঝে কোরবানির মাংস বিলিয়ে দেন। এতে সমাজের মানুষের মাঝে ভ্রাতৃত্ববোধ জন্ম নেয়, ঈদ আনন্দের সুষম বণ্টন হয়। সমাজের যেসব মানুষ সারাবছর আর্থিক দৈন্যতার ফলে মাংস কিনতে পারে না এদিন তারাও মাংস খেতে পায়।

পরিবার, পাড়া-প্রতিবেশী, বন্ধুদের সঙ্গে তাকবির দিতে দিতে ইদগাহ ময়দানে যাওয়া, ঈদের নামাজ আদায় ও মোলাকাত, কোরবানির মাংস বিলানো, বিকালে বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়া ছাড়া ঈদ আনন্দ বিবর্ণ। এই ঈদ সকলের জীবনে সুখ-শান্তি ও সমৃদ্ধির বার্তা বয়ে আনুক।

মেহেদী হাসান, বাংলা বিভাগ, জবি

রোজার ঈদের চেয়ে কোরবানি ঈদের রেশটা অন্যরকম
ঈদে ছোটবেলায় যতটা আনন্দ হতো, মনে হয় এখন তার চেয়ে বেশি হয়। ক্লাস, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, মিড, সেমিস্টারের ফাঁকে ঈদের ছুটি যেন আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো। রোজার ঈদের চেয়ে কোরবানি ঈদের রেশটা অন্যরকম ভালো লাগা কাজ করে। কোরবানির পশু কেনা থেকে শুরু করে কার পশু কেমন, রাস্তা দিয়ে হাটে-বাজারে উঠার পশুর যাওয়া দেখলে মন কেমন আনন্দে মেতে উঠে। তাছাড়া কোরবানির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি লাভের আশা ঈদের আমেজকে অনেক গুন বাড়িয়ে তুলে।

আনিকা তাবাসসুম অন্তরা, আইন বিভাগ জবি

শিক্ষার্থীদের জীবনে আনন্দের অন্যতম অনুষঙ্গ ঈদ
ঈদুল আজহা মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে সারা পৃথিবীর সমগ্র মুসলিম উম্মাহ এই দিন পশু কোরবানির মাধ্যমে এই দিনটিকে উদযাপন করে থাকে। এই দিন পশু কোরবানির মাধ্যমে আমরা আল্লাহর আনুগত্য ও নিজের ভেতর পশুবৃত্তির কোরবানি দিয়ে থাকি।

দিনটিতে আমরা জীবনের সকল হিংসা, লোভ, অহংকারসহ যাবতীয় পাশবিক চরিত্রের অবসান ঘটিয়ে প্রেম-ভালোবাসা-সহানুভূতি-সহমর্মিতা ও সদ্ভাবের চর্চা শুরু করার শপথ গ্রহণ করি। ঈদ শিক্ষার্থীদের জীবনে আনন্দের অন্যতম অনুষঙ্গ।

এই দিন আমাদের মধ্যকার পারিবারিক-সামাজিক প্রেম-প্রীতির মেলবন্ধন আরও সুদৃঢ় হয়। শিক্ষার্থীদের জীবনে অবসান ঘটায় ভোগান্তি কষ্ট নিয়ে আসে পারিবারিক সান্নিধ্যে সুখ ও ভালোবাসার মহোৎসব। ক্লাস-পরীক্ষার চাপমুক্ত এই সময়টি আমাদেরকে দেয় মানসিক বিকাশের শ্রেষ্ঠ সুযোগ।

মেজবা উদ্দিন, ফিন্যান্স বিভাগ, জবি

কোরবানি ঈদ আমার কাছে তুলনামূলক বেশি প্রিয়
ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি। ছোট থেকে শুনে এসেছি এবং উপলব্ধিও করে এসেছি এই আনন্দ। এবারের ঈদ আরও বেশি আনন্দের। কারণ কয়েকদিন আগেই শেষ করেছি সেমিস্টার পরীক্ষা। যার ফলে এবারে কিছুটা চিন্তামুক্ত ঈদ করা হবে। ছোটবেলা থেকে দাদু বাড়িতে ঈদ পালন করে এসেছি, এবারও এর ব্যতিক্রম কিছু নয়।

আমরা যারা ঢাকাতে থাকি, তাদের শহর জীবনে ব্যস্ততায় ছুটি পেলে আমরা নিজেকে আর পরিবারকে সময় দিতে পারি। এবারও তাই হচ্ছে। অসহ্যকর গরমেও প্রশান্তির নিঃশ্বাস নিতে ও আত্মীয়-স্বজনদের সাথে ঈদ করতে ছুটে এসেছি দাদু বাড়িতে।

কোরবানি ঈদ আমার কাছে তুলনামূলক বেশি প্রিয়। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সময়ে ঈদুল আজহা নিয়ে আসবে সবার মুখে আনন্দের ছায়া। ঈদুল আজহার মূল আকর্ষণ যৌথ কোরবানি। যা আমাদের বিশ্বাস ও ঐতিহ্যের স্মারক এবং তার পর একটি ভোজ; যা সবাইকে আকৃষ্ট করে।

দিনশেষে একত্রিত হয়ে আড্ডা দেয়া, গল্প করা, সম্পর্ককে আরও দৃঢ় ও দীর্ঘস্থায়ী করে তুলে। যা আমাদের ঈদ উদযাপন আরও বিশেষ আকর্ষণীয় করে তোলে। পুরোনো স্মৃতি শৈশবগুলোকে পুনরুজ্জীবিত করে তুলি ইদের এই আনন্দের মধ্য দিয়ে।

জান্নাতুল ফেরদৌস, ইতিহাস বিভাগ, জবি


সর্বশেষ সংবাদ