টানা তৃতীয়বার লন্ডনের মেয়র, কে এই সাদিক খান

লন্ডনের মেয়র পদে তৃতীয়বারের মতো জয়ী হলেন লেবার পার্টির প্রার্থী সাদিক খান
লন্ডনের মেয়র পদে তৃতীয়বারের মতো জয়ী হলেন লেবার পার্টির প্রার্থী সাদিক খান  © বিবিসি

যুক্তরাজ্যের লন্ডনের মেয়র পদে তৃতীয়বারের মতো জয়ী হলেন লেবার পার্টির প্রার্থী সাদিক খান। তিনি হারিয়েছেন কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হলকে। তিনি প্রথম নেতা হিসেবে টানা তিনবার এ পদে জয়ী হলেন। গত বৃহস্পতিবার ভোট গ্রহণ শেষ হলে গণনা শুরু হয় শুক্রবার। স্থানীয় সময় শনিবার বিকেলে ফলাফল প্রকাশ করা হয়। 

বিবিসি ও গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, ৪৩ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন সাদিক খান। প্রতিদ্বন্দ্বী সুসান হল পেয়েছেন ৩২ দশমিক ৬ শতাংশ ভোট। তাকে ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটে হারিয়েছেন সাদিক খান। ১৪টি নির্বাচনী এলাকার মধ্যে নয়টিতে জয়ী হয়েছেন তিনি। নির্বাচনে ভোট পড়েছে ২৪ লাখ। এটি মোট ভোটারের ৪২ দশমিক ৮ শতাংশ।

লন্ডনের মেয়র হিসেবে সাদিক খানের যাত্রা শুরু ২০১৬ সালে। তখন থেকেই টানা মেয়র পাকিস্তানি বংশোদ্ভূত এ রাজনীতিবিদ। লন্ডনে তার জন্ম ১৯৭০ সালের ৮ অক্টোবর। এর দু’বছর আগে ১৯৬৮ সালে তাঁর মা-বাবা পাকিস্তান থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। বাবা আমানউল্লাহ বাসচালক ছিলেন। মা শেহরুন দরজির কাজ  করতেন।

সাদিক খানের দুই সন্তান রয়েছে। রাজনীতির পাশাপাশি খেলাধুলায় আগ্রহ রয়েছে তার। তার পছন্দের খেলা ফুটবল, ক্রিকেট ও বক্সিং। তিনি ২০১৪ সালে লন্ডন ম্যারাথনে অংশ নিয়েছিলেন। ২০১৮ সালে টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পান তিনি।

আরো পড়ুন: মেডিকেল ছেড়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে চান মারুফ

সাদিক খান আইনে পড়াশোনা করেছেন ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে। পরে মানবাধিকার-বিষয়ক আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। অল্প বয়সেলেবার পার্টিতে যোগ দেন। ১৯৯৪ সালে লন্ডনের ওয়ান্ডসওর্থ বারার কাউন্সিলর নির্বাচিত হন ২৪ বছর বয়সে। ২০০৬ সাল পর্যন্ত দায়িত্বে ছিলেন। ২০০৫ সালে দক্ষিণ লন্ডনের টুটিং আসন থেকে পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন।

২০০৮ সালে গর্ডন ব্রাউন প্রধানমন্ত্রী থাকাকালীন পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি এবং পরে যোগাযোগ মন্ত্রীর দায়িত্ব পালন করেন সাদিক খান। ২০১০ সালে লেবার পার্টি বিরোধী দলে থাকাকালে ছায়া মন্ত্রিসভায় বিচার-বিষয়ক মন্ত্রী, লর্ড চ্যান্সেলর ও লন্ডন-বিষয়ক ছায়া মন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

২০১৬ সালে মেয়র পদে নির্বাচনে দাঁড়ানোর জন্য পার্লামেন্ট থেকে পদত্যাগ করেন সাদিক খান। সে বছরের প্রথমবার লন্ডনের মেয়র নির্বাচিত হন। ২০২১ সালের নির্বাচনেও পদ ধরে রাখেন তিনি। এবার তৃতীয় দফায় তার জয় জাতীয় নির্বাচনে লেবার পার্টির মনোবল বাড়িয়ে দিল। 


সর্বশেষ সংবাদ