হারানো ৩৫০ জনের গল্প বলায় আরজে কিবরিয়াকে নিয়ে পোস্ট ইউটিউবের

  © টিডিসি ফটো

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় কন্টেন্ট নির্মাতা আরজে কিবরিয়া ওরফে কিবরিয়া সরকারের ‘আপন ঠিকানা’ অনুষ্ঠানের মাধ্যমে সাড়ে তিনশরও বেশি মানুষকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার মহান কাজের কন্টেন্ট বানানোর প্রশংসা করে তাদের অফিসিয়াল ব্লগে পোস্ট করেছে ইউটিউব। বাংলাদেশের কোনা কন্টেন্ট ক্রিয়েটরকে নিয়ে এই প্রথম পোস্ট করল ইউটিউব।

মূলত ‘আপন ঠিকানা’ ইউটিউব চ্যানেলের মাধ্যমে ৩৫০ হারিয়ে যাওয়া ব্যক্তিকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার মহত কাজের বিষয়ে সম্প্রতি আরজে কিবরিয়ার একটি সাক্ষাৎকার নিয়েছে ইউটিউব। সেই সাক্ষৎকারের বিষয়ে ইউটিউব তাদের অফিসিয়াল ব্লগে পোস্টের শিরোনামে লিখেছে—‘চ্যাম্পিয়ন পুনর্মিলনী-এশিয়া প্যাসিফিক অঞ্চলে কীভাবে একজন কন্টেন্ট নির্মাতা ৩৫০ বিচ্ছিন্ন পরিবারকে পুনরায় সংযোগ করতে সাহায্য করেছে।’

ইউটিউব তাদের প্রতিবেদনে বলেছে, গত তিন বছরে, ‘আপন ঠিকানা’ ৪০০টিরও বেশি পর্ব তৈরি করেছে এবং প্রায় ৩৫০টি পরিবারকে পুনর্মিলন করতে সাহায্য করেছে।

আপন ঠিকানার পেছনে আপনার চালিকা শক্তি কি ছিল এবং হারিয়ে যাওয়া মানুষকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার বিষয়ে কীভাবে আপনার ধারণায় আসলো? ইউটিউবের এমন প্রশ্নের জবাবে আরজে কিবরিয়া বলেন, আমি আমার নিজের ইউটিউব চ্যানেল ‘কিবরিয়া আরজে’-এ বিষয়বস্তু প্রকাশ করছিলাম এবং আমার ভিডিওতে আমি মানুষের জীবনের গল্প শেয়ার করি।

আরও পড়ুন: গুগলে খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে রোনালদোকে

কিবরিয়া বলেন, এই সাক্ষাতকারগুলির মধ্যে একদিন আমার একজন অতিথি শেয়ার করেছিলেন যে তিনি শৈশবে তার পরিবারকে হারিয়েছিলেন। যখন সেই সাক্ষাৎকারটি আমার ইউটিউব চ্যানেলে পোস্ট করা হয়েছিল, তখন আমরা হারিয়ে যাওয়া পরিবারটিকে চিহ্নিত করতে সফল হয়েছিলাম এবং প্রায় দুই দশক পর তারা আবার একত্রিত হয়েছিল। এটি ছিল আমাদের প্রথম সাফল্য এবং সেই থেকে বিচ্ছিন্ন পরিবারগুলিকে পুনরায় একত্রিত করার জন্য একটি চ্যানেল তৈরি করার ধারণার জন্ম হয়েছিল।
 
তিনি আরও বলেন, আমরা যে মহৎ কাজটি অর্জন করতে চেয়েছিলাম তা বাড়ানোর জন্য আমরা একটি স্বাধীন চ্যানেল তৈরি করার প্রয়োজনীয়তা দেখেছি এবং মহামারীজনিত কারণে ২০২০ সালে সবাই কোয়ারেন্টাইনে থাকার সময় আমরা পুরো শক্তির সাথে এই প্রোগ্রামে কাজ করেছি। একটি স্বাধীন ইউটিউব চ্যানেলের মাধ্যমে, ‘আপন ঠিকানা’ বিভিন্ন কারণে বিচ্ছিন্ন হওয়া ৩৫০টি পরিবারকে খুঁজে বের করতে এবং পুনরায় সংযোগ করতে পেরেছে।

এছাড়া ইউটিউবকে দেওয়া সাক্ষাতকারে আরজে কিবরিয়া তার আপন ঠিকানা অনুষ্ঠানের কাজ করার প্রক্রিয়া, সাফল্যের দিক, অনুষ্ঠারে আগত মানুষদের জীবনের গল্প নিয়ে বানানো তার কন্টেন্টগুলোর বিষয় তুলে ধরেন। 

প্রসঙ্গত, করোনা মহামারী চলাকালীন, আরজে কিবরিয়া তার আগের ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ রেডিও প্রোগ্রামের উপর ভিত্তি করে ‘আপন ঠিকানা’ চ্যানেল শুরু করেছিলেন। আপন ঠিকানা তার নিজস্ব অনন্য আকর্ষণের সাথে সাধারণ ব্যক্তিদের সরল এবং অসাম্প্রদায়িক গল্পগুলি দেখায় যারা শৈশবকালে তাদের পরিবার হারিয়েছেন। হৃদয়স্পর্শী এবং আবেগপ্রবণ ভিডিওগুলি বাংলাদেশের দর্শকদের মধ্যে জনপ্রিয়তা তৈরি করেছে। ফলে দ্রুতই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আরজে কিবরিয়ার ভিডিওগুলি। সেই সঙ্গে এটি এমন এক মাধ্যম হয়ে দাঁড়িয়েছে যা হারিয়ে যাওয়া পরিবারের সদস্যদের সাথে পুনরায় পরিবারের সংযোগ স্থাপনের একটি জায়গা।


সর্বশেষ সংবাদ