ভি-রোল ফরম ছাড়তে দেরি হওয়ার কারণ জানালেন এনটিআরসিএ’র চেয়ারম্যান

এনামুল কাদের খান ও এনটিআরসিএ’র লোগো
এনামুল কাদের খান ও এনটিআরসিএ’র লোগো  © ফাইল ফটো

শিক্ষক নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের অনলােইনে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ দেখছে। তারাই মূলত এ কাজ করে। যেহেতু এটা একটি নতুন উদ্যোগ। এতে নানা কারিগরি বিষয় আছে। সেগুলোর উন্নয়ন করতে সময় লাগছে। 

সোমবার (১০ এপ্রিল) গণমাধ্যমের সাথে এসব কথা বলেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এনামুল কাদের খান।

তিনি বলেন, নির্বাচিত প্রার্থীরা যাতে অনলাইনে পুলিশ ভেরিফিকেশনের জন্য আবেদন করতে পারেন, সে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। মন্ত্রণালয় একটি অনলাইন লিংক তৈরি করে আমাদের দেবে। সেখান থেকে প্রার্থীরা যথাযথ তথ্য দিয়ে লগইন করতে পারবেন এবং প্রার্থীর দরকারি কাগজপত্র আপলোড করতে পারবেন। সেই কাগজপত্র যথাযথ কর্তৃপক্ষ দেখে অনলাইনে ভেরিফিকেশন করতে পারবেন।’

ভি-রোল ফরম পূরণ শুরু করা প্রসঙ্গে এনটিআরসিএ চেয়ারম্যান জানান, সুরক্ষা সেবা বিভাগ এ সপ্তাহের মধ্যেই একটি লিংক তৈরি করে এনটিআরসিএকে দেওয়ার কথা বলেছে। সেখান থেকে প্রার্থীরা অনলাইনে পুলিশ ভেরিফিকেশনের আবেদন করতে পারবেন। তারা চলতি সপ্তাহে আমাদের লিংক পাঠালে এ সপ্তাহে এটি শুরু করা সম্ভব হবে।

তথ্যমতে, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা জানানো। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে। এক লাখের বেশি চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার আবেদন করেন। 

আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শেষে গত ১২ মার্চ ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশের কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ