ভূমিকম্পের পর কারাগার থেকে পালিয়েছে আইএসের ২০ বন্দি

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে অন্তত ৪ হাজার ৩৬৫ জনের মৃত্যু হয়েছে
তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে অন্তত ৪ হাজার ৩৬৫ জনের মৃত্যু হয়েছে  © সংগৃহীতস

ভয়াবহ ভূমিকম্পের পর সোমবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি কারাগারে বিদ্রোহ করে আইএসের ২০ বন্দি পালিয়েছে। পলাতক বন্দিদের বেশিরভাগই জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট সদস্য। কারাগারের একটি সূত্র এএফপিকে এ কথা জানায়।

সূত্র জানায়, তুর্কি সীমান্তের রাজো শহরের নিকটবর্তী একটি কারাগারে মিলিটারি পুলিশ ২ হাজার বন্দিকে আচকে রাখে। বন্দিদের প্রায় ১ হাজার ৩শ’ আইএস যোদ্ধা বলে সন্দেহ করা হচ্ছে। কারাগারটিতে কুর্দি পন্থী যোদ্ধাও রয়েছে।

তুর্কিপন্থী দলগুলো নিয়ন্ত্রিত রাজো কারাগারের কর্মকর্তা বলেছেন, ভূমিকম্প আঘাত হানার পর, রাজো ক্ষতিগ্রস্ত হলে বন্দিরা বিদ্রোহ শুরু করে ও কারাগারের কিছু অংশ নিয়ন্ত্রণে নেয়।

আরও পড়ুন: তুরস্কে আঘাত হেনেছে নতুন আরও এক ভূমিকম্প, মৃত্যু বেড়ে ৪৩৬৫তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৪ হাজার ৩৬৫ জন হয়েছে।

তিনি জানান, প্রায় ২০জন বন্দি পালিয়ে গেছে। পলাতক বন্দিদের আইএস জঙ্গি বলে ধারনা করা হচ্ছে। ৭ দশমিক ৮-মাত্রার ভূমিকম্পের পর ওই অঞ্চলে বেশ কয়েকবার মৃদু ভূমিকম্প অনভূত হয়।

ব্রিটিশ ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর বলেছে, বন্দিরা পালিয়ে গেছে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে কারাগারে বিদ্রোহ হয়েছে তা নিশ্চিত। [সূত্র: বাসস]


সর্বশেষ সংবাদ