নিবন্ধনের সময় বাড়ল ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের

উদ্ভাবন
৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড  © টিডিসি ফটো

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা করে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধনের সময়সীমা আগামী ৭ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে। ৭-১৮ বছর বয়সী যেকোনো বাংলাদেশী শিক্ষার্থী এই অলিম্পিয়াডে অংশ নিতে পারবে। এ জন্য বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর সহযোগী হিসাবে যুক্ত আছে বাংলাদেশ ফ্লায়িং ল্যাবস, ম্যাসল্যাব, কম্পিউটার সার্ভিসেস লিমিটেড, ইএমকে সেন্টার, আম্বার আইটি ও এসএসএলকমার্জ। কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এ বছর অনলাইনে ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানান বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত তিন আসরে স্বর্ণপদক অর্জনসহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০২১ এর নিবন্ধন কার্যক্রম।

আগামী ১৬-২৬ সেপ্টেম্বর ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ বছর ৫টি ক্যাটাগরিতে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে বলে আয়োজকেরা জানান। ক্যাটাগরিগুলো হলো, রোবট ইন মুভি, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ।

রোবট গ্যাদারিং ও রোবটিক কুইজ একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক্স কুইক কুইজ দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাগুলো বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ এই দুইটি গ্রুপে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ গ্রুপে এবং যাদের জন্ম ২০০৯ থেকে ২০১৪ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী তার পছন্দমত যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

আয়োজকেরা আরও জানান এ বছরের বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের মূল থিম ‘Social Robot’।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর আয়োজক বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

উল্লেখ্য যে ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে এবং ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল একটি স্বর্ণপদক, দুইটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে।

সবশেষ ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অনলাইনে বাংলাদেশ দল অংশগ্রহণ করে অর্জন করে নেয় ২টি স্বর্ণপদক, ২টি রৌপ্যপদক, ৫টি ব্রোঞ্জ পদক ও ৬টি কারিগরি পদক।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সংক্রান্ত যে কোন জিজ্ঞাসা বা প্রয়োজনে যোগাযোগ করুন ফেইসবুক পেইজে অথবা ই-মেইল: [email protected]


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x