শেকৃবির গবেষণা: সামুদ্রিক জলরাশিতে নতুন ৩ প্রজাতির মাছ শনাক্ত

শেকৃবির গবেষণা: সামুদ্রিক জলরাশিতে নতুন ৩ প্রজাতির মাছ শনাক্ত
সমুদ্রে নতুন ৩ প্রজাতির মাছ শনাক্ত   © টিডিসি ফটো্

বাংলাদেশের সমুদ্র জলরাশিতে মাছের তালিকায় যুক্ত হলো আরও তিনটি নতুন প্রজাতি। বাংলাদেশ সামুদ্রিক জলসীমায় মাছের প্রজাতি ও সংরক্ষণ পরিস্থিতি নিয়ে করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণাটি করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিকস বিভাগ।

গবেষণাটির নেতৃত্বে ছিলেন উক্ত বিভাগের অধ্যাপক কাজী আহসান হাবীব। গবেষণায় সহকারী হিসেবে ছিলেন গবেষক মো. জায়িদুল ইসলাম, নাজমুন নাহার, অমিত কুমার নিয়েগী এবং সহযোগীতা করেছেন আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষক টি এইচ ফ্রেশার।

তাদের গবেষণা প্রতিবেদনটি গত সোমবার (২৩ আগস্ট) আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকী জার্নাল অফ ইকথায়লোজি (Journal of Ichthyology) এ প্রকাশিত হয়েছে।

গবেষক দলের প্রধান অধ্যাপক কাজী আহসান হাবীব বলেন, সনাতন পদ্ধতিতে গবেষকেরা মাছের গঠন ও বাহ্যিক আকৃতি দেখে নাম ও প্রজাতি শনাক্ত করেন। কিন্তু জীবনচক্র পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাহ্যিক বৈশিষ্ট্যে ভিন্নতা তৈরির কারণে এ পদ্ধতিতে এদের শনাক্ত করা বেশ জটিল। তাই মাছের জীববৈচিত্র নিরূপণে ডিএনএ বারকাডিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এরপর আন্তর্জাতিক জিন ব্যাংকের তথ্যের সঙ্গে তুলনা করে নতুন প্রজাতি শনাক্ত করা হয়।

নতুন তিন প্রজাতি
গবেষকরা বলছে, বাংলাদেশে সেন্টমার্টিন দ্বীপ থেকে মাছ তিনটির সন্ধান পাবার মাধ্যমে উত্তর বঙ্গোপসাগরে এই প্রজাতির মাছগুলোর উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

১) দুইধা মাছ
ইংরেজি নাম- Cook’s cardinalfish; বৈজ্ঞানিক নাম- Ostorhinchus cookie. এই প্রজাতির মাছগুলো আনুপাতিকভাবে বড় চোখ বিশিষ্ট, দুটি পৃষ্ঠীয় পাখনা রয়েছে। পাখনাগুলি একটি স্বচ্ছ এবং হালকা গোলাপী রঙের। দেহটি রূপালী যার সারা শরীরে চারটি অন্ধকার রেখা বয়ে চলছে। এর নীচের দুটি লাইন প্রশস্ত এবং উপরের দুটি পাতলা। চোখের ঠিক উপরে ধূসর ডোরা রয়েছে যা শরীরের নীচের অংশে প্রসারিত।

২) দুইদাগী দুইধা মাছ
ইংরেজী নাম- TwinbarCardinalfish; বৈজ্ঞানিক নাম- Apogonichthyoidessialis. এই প্রজাতির মাছগুলো হালকা বাদামী থেকে কালো-বাদামী রঙের হয়, লম্বা দাগ বা ডোরা প্রায়শই অন্ধকার থাকে। সাধারণত, তাদের গালে একটি রেখা এবং শরীরে দুটি দাগ থাকে। কিছু প্রজাতির শরীরের পাশে চোখের মতো দাগ লক্ষ্য করা যায়।

৩) দাগী দুইধা মাছ
ইংরেজি নাম- Pinstripe Cardinalfish; বৈজ্ঞানিক নাম- Lepidamiakalosoma. এই প্রজাতির মাছের পৃষ্ঠীয় পাখনায় প্রান্তে কালো দাগ রয়েছে। পায়ুপথের পাখনা এবং দ্বিতীয় পৃষ্ঠীয় পাখনার উপর একটি অস্পষ্ট কালো দাগ লক্ষ্য করা যায়। এর শরীর অপেক্ষাকৃত গভীর এবং মাথা অবতল আকৃতির। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x