গবেষণায় ভারত-পাকিস্তানের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ

  © প্রতীকী ছবি

২০২০ সালে বাংলাদেশী গবেষকরা আন্তর্জাতিক জার্নালে ইম্প্যাক্ট ফ্যাক্টরসহ ৮ হাজারের বেশি নিবন্ধ প্রকাশ করেছেন। এই বিবেচনায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। ‘সায়েন্টিফিক বাংলাদেশ’ নামের একটি অনলাইন ম্যাগাজিন তাদের বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা ‘স্কোপাস’ থেকে তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে ‘সায়েন্টিফিক বাংলাদেশ’। জার্নালে প্রকাশিত নিবন্ধের পাশাপাশি সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধ, রিভিউ, বইয়ের অনুচ্ছেদ, চিঠি, নোট ও উপ-সম্পাদকীয়, তথ্য প্রবন্ধ, বই, সংক্ষিপ্ত জরিপও বিবেচনায় নিয়ে থাকে।

সায়েন্টিফিক বাংলাদেশের রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশের গবেষকরা ১৬০টি নির্ভরযোগ্য ও স্বনামখ্যাত জার্নালে আট হাজার ১৪০টি নিবন্ধ প্রকাশ করতে পেরেছে। ২০১৯ সালে এ সংখ্যা ছয় হাজার ৩৬৩টি ছিল। ২০১৮ সালে তা পাঁচ হাজার ২৩৪টি ছিল।

এদিকে, ২০২০ সালে ভারতীয় ও পাকিস্তানি গবেষকরা যথাক্রমে এক লাখ ৯৯ হাজার ও ২৮ হাজার নিবন্ধ বা গবেষণা প্রতিবেদন প্রকাশ করতে পেরেছে। বাংলাদেশ যেখানে অনেক পিছিয়ে রয়েছে।

যে আটটি জার্নালে বাংলাদেশের নিবন্ধ সবচেয়ে বেশি প্রকাশ পেয়েছ সেগুলো হলো- প্লস ওয়ান, সায়েন্টিফিক রিপোর্টস, হেলিওন, আইইইই অ্যাক্সেস, বিএমজে ওপেন, রেজাল্টস ইন ফিজিক্স, এনভায়রনমেন্টাল সায়েন্স ও পলুশন রিসার্চ।

ভালো ইম্প্যাক্ট ফ্যাক্টর রয়েছে বাংলাদেশের এমন চারটি জার্নাল হলো বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল বুলেটিন (০.০৯), বাংলাদেশ জার্নাল অব বোটানি (০.১৫), বাংলাদেশ জার্নাল অব মেডিকেল সায়েন্স (০.১৭) এবং জার্নাল অব মেডিসিন বাংলাদেশ (০.১০)।


সর্বশেষ সংবাদ