খাদ্যনালীতে প্রদাহের নতুন কারণ আবিষ্কারক দলে বাংলাদেশি জাহিদ

ড. জাহিদ দেওয়ান শামীমসহ গবেষক দলের সদস্যরা
ড. জাহিদ দেওয়ান শামীমসহ গবেষক দলের সদস্যরা  © সংগৃহীত

খাদ্যনালীর প্রদাহজনিত রোগ গ্র্যাফ্ট ভার্সেস হোস্ট ডিজিস (জিভিএইচডি)-এর নতুন কারণ ও কার্যকর নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে। আর এ আবিষ্কারক দলের বাংলাদেশি গবেষক ছিলেন রাজশাহীর কৃতি সন্তান ড. জাহিদ দেওয়ান শামীম।

এ গবেষণা সম্পর্কে ড. জাহিদ দেওয়ান শামীম জানান, গ্র্যাফ্ট ভার্সেস হোস্ট ডিজিস (জিভিএইচডি) প্রদাহজনিত জটিল রোগ। বোন ম্যারো এবং স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনের কারণে শরীরের বিভিন্ন স্থানে গ্র্যাফ্ট ভার্সেস হোস্ট ডিজিস (জিভিএইচডি) নামক জটিল প্রদাহজনিত রোগ দেখা দেয়। এর মধ্যে খাদ্যনালীর প্রদাহজনিত রোগটি অন্যতম।

তিনি জানান, ট্রান্সপ্লান্টেশনের কারনে সৃষ্ট প্রদাহজনিত জটিল রোগে শতকরা ৮০-৯০ জন মৃত্যুর মুখোমুখি হয়। বর্তমানে চিকিৎসায় এই রোগ ভাল হয় না। তবে গবেষণায় আমরা এ রোগের নতুন কারণ ও কার্যকর নতুন চিকিৎসা আবিষ্কার করেছি, যা এই রোগের চিকিৎসায় নতুন আশার আলো।

জানা গেছে, নিউইয়র্ক ইউনিভার্সিটি ল্যাঙ্গন মেডিকেল সেন্টারের গবেষক ডক্টর কেন ক্যাডওয়েলের নেতৃত্বে এই গবেষণায় জড়িত জাপানি গবেষক ডক্টর মাথসুজাওয়া ইউ, বাংলাদেশি গবেষক ডক্টর জাহিদ দেওয়ান শামীমসহ ২৭ জন।

গবেষক দল খাদ্যনালীর প্রদাহজনিত রোগ জিভিএইচডি-এর যে প্রদাহ হয় তা প্রতিরোধে কার্যকারী জিন খুঁজে বের করেন। এর ফলে খাদ্যনালীর প্রদাহজনিত রোগের কার্যকর চিকিৎসার নতুন দিক উন্মোচন হল।

গবেষক দল এই রোগের চিকিৎসায় থেরাপি হিসেবে প্রতিরোধক ঔষধ আরআইপিকে-১ বা ৩ ইনহিবিটর ব্যবহার করে আশাব্যঞ্জক ও কার্যকারী ফল পান। গবেষণালব্ধ ফল গত জুনে বিখ্যাত সাময়িকী ব্লাডের কাভার পেজে প্রকাশিত করেছে।

উল্লেখ্য, শামীম রাজশাহীর বাগমারার সন্তান। রাজশাহী মেডিকেল থেকে ১৯৯৫ সালে এমবিবিএস করে জাপানে পাড়ি জমান ১৯৯৮ সালে উচ্চতর শিক্ষার জন্য। জাপানের টোকিও মেডিকেল এবং ডেন্টাল ইউনিভার্সিটি থেকে ২০০৪ সাথে পিএইচডি শেষ করে উচ্চতর গবেষণার জন্য যুক্তরাষ্ট্রে চলে যান। বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ইউনিভার্সিটি ল্যাঙ্গন মেডিকেল সেন্টারে সিনিয়র সায়েন্টিস্ট হিসেবে কর্মরত আছেন।


সর্বশেষ সংবাদ