বিশ্বের ‘প্রথম করোনা ভ্যাকসিনের’ উৎপাদন শুরু

বিশ্বের ‘প্রথম করোনা ভ্যাকসিনের’ উৎপাদন শুরু
বিশ্বের ‘প্রথম করোনা ভ্যাকসিনের’ উৎপাদন শুরু

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের উৎপাদন শুরু করে দিয়েছে রাশিয়া। উদ্ভাবনের ঘোষণার সপ্তাহ না পেরোতেই স্পুটনিক-ভি নামের এই টিকা কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে সক্ষম দাবি করছে দেশটি। এই ভ্যাকসিন খুচরা বাজারে বিক্রির উদ্দেশ্যে শনিবার থেকে উৎপাদন শুরু হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ খবর দিয়েছে। বিশ্বে করোনা প্রতিরোধে রাশিয়াই ‘প্রথম ভ্যাকসিন’ আবিষ্কার করেছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যাকসিন বিশ্ববাসীর জন্য কতটুকু নিরাপদ হবে সে বিষয়ে ইতিবাচক কোনো সাড়া এখনও পর্যন্ত দেয়নি।

যুক্তরাষ্ট্র আগেই জানিয়েছিল তারা রাশিয়ার তৈরি ভ্যাকসিন নেবে না। মস্কোর ভ্যাকসিন তৈরির স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলে ওয়াশিংটন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে করোনা ভ্যাকসিন তৈরির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বেশ কয়েকটি দেশ তাদের এ ভ্যাকসিন পেতে চাচ্ছে বলেও জানানো হয়। কিন্তু নিজেদের পূর্বের অবস্থানে অটল যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন গণমাধ্যম সিএনএনকে রুশ কর্মকর্তারা জানান, করোনায় জর্জরিত যুক্তরাষ্ট্রকে চিকিৎসাক্ষেত্রে যুগান্তকারী সহযোগিতার প্রস্তাব দিয়েছে পুতিন প্রশাসন। কিন্তু ট্রাম্প প্রশাসন সরাসরি জানিয়ে দেয় মস্কোর তৈরি চিকিৎসা সহযোগিতা নিতে এ মুহূর্তে প্রস্তুত নয় ওয়াশিংটন।

সিএনএনকে রাশিয়ার এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, স্বাভাবিকভাবে রাশিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের একটা অবিশ্বাস রয়েছে। এ অবিশ্বাসের কারণে ভ্যাকসিন তৈরির প্রযুক্তি, পরীক্ষা পদ্ধতি এবং করোনা চিকিৎসা সহায়তা গ্রহণ করেনি ওয়াশিংটন।


সর্বশেষ সংবাদ