০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫১

পাখাবিহীন বায়ুকলে বিদ্যুৎ উৎপাদন

পাখাবিহীন বায়ুকল  © অ্যারোমাইন টেকনোলজিস

বিশ্বের বিভিন্ন দেশ বিশাল আকারের তিন পাখাবিশিষ্ট বায়ুকলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে থাকে। প্রচলিত এই ধারা থেকে বের হয়ে পাখাবিহীন টারবাইনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে যুক্তরাজ্যে। অ্যারোমাইন টেকনোলজিস নামক এক প্রতিষ্ঠান অক্সফোর্ডে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ কারখানার ছাদে পরীক্ষামূলকভাবে বায়ুকল স্থাপন করেছে।

অ্যারোমাইন টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক ক্লস লনবর জানিয়েছেন, গতিহীন এই বায়ুকল শব্দ, কম্পন ও বন্য প্রাণীর জন্য হুমকি তৈরি না করে ছাদ থেকে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে ব্যবহৃত হচ্ছে। গতিহীন বায়ুশক্তির এ পদ্ধতিতে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংরক্ষণ করা যায়। 

সাধারণত শীতকালে ও সন্ধ্যাবেলা সৌরশক্তি যখন দুর্বল হয়ে যায়, তখন বায়ুনির্ভর বিদ্যুৎ উৎপাদনের জন্যই বায়ুকলটি বসানো হয়েছে। এই বায়ুকলটি তৈরি করা হয়েছে বিএমডব্লিউ স্টার্টআপ গ্যারেজ নামক এক কর্মসূচির আওতায়।

প্রাথমিকভাবে ৫০ কিলোওয়াট বা তার বেশি মাত্রার বিদ্যুৎ পাওয়া যাচ্ছে অ্যারোমাইনের তৈরি এই বায়ুকল থেকে। বড় বড় গুদাম, ডেটা সেন্টার, অফিস ও অ্যাপার্টমেন্ট ভবনের মতো বড় ও সমতল ছাদের ওপর বায়ুকলটি সহজেই স্থাপন করা যায়।


ইউরো নিউজ অবলম্বনে