মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

খেলাধুলা
উদযাপন   © সংগৃহীত

মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। সম্প্রতি কলেজের ক্যাম্পাসে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

সুপ্রশিক্ষিত শিক্ষক সমাজ গড়ার লক্ষ্যে রাজধানীর মৌচাকে ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয় কলেজটি। প্রাণবন্ত ও সুশিক্ষিত করতে জীবনোপযোগী ও যুগোপযোগী শিক্ষার লক্ষ্যে কাজ করছে এ প্রতিষ্ঠান।

একুশ শতকের শিক্ষণ দক্ষতাগুলো অক্ষর সাক্ষরতার সাথে সাথে গাণিতিক সাক্ষরতা, আইসিটি সাক্ষরতা, আর্থিক সাক্ষরতা, সাংস্কৃতিক ও সামাজিক সাক্ষরতা অর্জনে ও শিক্ষকদের গুণগতমান বৃদ্ধি তথা শিক্ষণ দক্ষতা অর্জনে কার্যক্রম পরিচালন করছে প্রতিষ্ঠানটি। 

এ প্রতিষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ (১৯৯২ খ্রিষ্টাব্দের ৩৭ নং অধ্যাদেশ) এর ৪৭ নং ধারা অনুযায়ী প্রণীত বি.এড কোর্সের এক বছর মেয়াদী ২টি সেমিস্টার ভিত্তিক বিষয়সমূহ পাঠদান করানো হয়।

এছাড়া ঢাকা শহরের প্রাণকেন্দ্রে উন্নত যোগাযোগ ব্যবস্থা ও মনোরম পরিবেশ, কৌশল অবলম্বনের মাধ্যমে সর্বোচ্চ মান সম্মত প্রশিক্ষণ ব্যবস্থা, সুপরিকল্পিত শিক্ষা কার্যক্রম, হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের ব্যবস্থা, সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন, অভ্যন্তরীণ ও মৌখিক পরীক্ষার ব্যবস্থা; সেমিনার, সিস্পোজিয়াম ও শিক্ষা সফর এবং পাঠ্যক্রম সংশ্লিষ্ট অন্যান্য অনুষ্ঠানাদির বিশেষ ব্যবস্থা, বিশেষ ক্লাসের ব্যবস্থা, সহ পাঠ্যক্রমিক কার্যাবলী, বৃত্তির সুব্যবস্থা, প্রশিক্ষণার্থীদের শিক্ষা উপকরণ ও দেয়াল পত্রিকাসহ ইত্যাদিু

প্রশিক্ষকদের অক্লান্ত পরিশ্রম এবং প্রশিক্ষণার্থীদের নিরলস প্রচেষ্টায় প্রতি বছরই মডার্ন টিচার্স ট্রেনিং কলেজের ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয় মেধা তালিকায় স্থান করে। এগিয়ে চলেছে বিশ্ব, তাই একই সাথে সময় এবং যুগোপযোগী করে এগিয়ে নিতে হবে শিক্ষাব্যবস্থাকে। সেই সংকল্প নিয়ে জাতিসংঘ ২০০০-২০১৫ “সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে” সন্নিবেশিত ছিল সার্বজনীন প্রাথমিক শিক্ষা।

২০১৫ খ্রিষ্টাব্দের ২৫শে সেপ্টেম্বর টেকসই উন্নয়নে অভীষ্ট ঘোষণা করে Sustainable Development Goals “আমাদের ধরিত্রীর রূপান্তর”, “টেকসই উন্নয়ন ২০৩০ এজেন্ডা”- এখানেও শিক্ষার গুণগত মানের কথা বলা হয়েছে। তাই বিভিন্নমুখী এবং অবকাঠামোগত বাধা বিপত্তি সত্ত্বেও আপন সাধনার পথে নিষ্ঠার সাথে সমুদয় সংকল্প নিয়ে কাজ করে যাচ্ছে প্রাণপ্রিয় এ প্রতিষ্ঠানটি।


x

সর্বশেষ সংবাদ