এক কলেজে প্রথম সাময়িকে বিজ্ঞানের সকল শিক্ষার্থী ফেল

জাবি
শিক্ষার্থী   © প্রতীকী ছবি

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্রাহ্মণবাড়িয়ার একটি কলেজের একাদশ শ্রেণির প্রথমবর্ষের প্রথম সাময়িক পরীক্ষার ফলের একটি নোটিশ ভাইরাল হয়েছে।

কলেজটির অধ্যক্ষ স্বাক্ষরিত নোটিশে দেখা যাচ্ছে, শহীদ স্মৃতি সরকারি কলেজের একাদশ শ্রেণির প্রথমবর্ষের প্রথম সাময়িক পরীক্ষায় বিজ্ঞান বিভাগে সকল বিষয়ে কলেজের কোনো ছাত্র-ছাত্রী কৃতকার্য হননি। তবে কলেজের ব্যবসায় শিক্ষা শাখার মোট ১৩ জন এবং মানবিক শাখার মোট ৪৮ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় কৃতকার্য হয়েছেন।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান শাখায় মোট ১০৭ জন শিক্ষার্থী রয়েছেন। এর মধ্যে প্রথমবর্ষের প্রথম সাময়িক পরীক্ষায় মোট ৫৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

এদিকে নোটিশটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকে নেটিজেনদের একটি অংশ বলছেন, ‘একটি কলেজের এতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের পর একজন শিক্ষার্থীও সকল বিষয়ে কৃতকার্য হতে না পারা দুঃখজনক। সকল বিষয়ে অকৃতকার্যের এমন ঘটনা এই কলেজে প্রথম ঘটেছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের কয়েকজন প্রভাষক জানান, ‘কলেজে শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যা খুব কম। ক্লাসে যাওয়ার পর শিক্ষার্থীদের অনুপস্থিতির কারণে ইচ্ছে করে ক্লাস না করে চলে আসি, মাঝে মাঝে এমনই হয় মাত্র দু-তিনজন শিক্ষার্থীকে নিয়ে ক্লাস করাতে হয়, তাও আবার দুই-তিনজন মেয়ে শিক্ষার্থী। ছেলে শিক্ষার্থীর উপস্থিতি নেই বললেই চলে।

আরও পড়ুন : দাম বেশি, মান কম ঢাবির হলে

তারা আরও বলেন, ‘কলেজের কেরানির মাধ্যমে কল করে প্রতিদিন আসার জন্য বলা হলেও শিক্ষার্থীরা তেমন কর্ণপাত করেননি। প্রয়োজনে জরিমানা দিতে রাজি, তবুও ক্লাসে আসতে রাজি না তারা।

এ ব্যাপারে কলেজের অধ্যাপক মো. আবু জামাল জানান, ‘আমাদের কলেজের বিজ্ঞান বিভাগে সাতজন প্রভাষক রয়েছেন। কলেজের ইতিহাসে সকল বিষয়ে অকৃতকার্যের এমন ঘটনা এই প্রথম ঘটেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খুব দুর্বল। তারা নিয়মিত ক্লাস করেন না। অনিয়মিত ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’


x

সর্বশেষ সংবাদ