একাদশ

৬ ফেব্রুয়ারির মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন, ক্লাস শুরু ২ মার্চ

৬ ফেব্রুয়ারির মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন, ক্লাস শুরু ২ মার্চ
৬ ফেব্রুয়ারির মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন, ক্লাস শুরু ২ মার্চ  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ফলাফল প্রকাশ করা হয়েছে। বোর্ডের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এই ফল পাওয়া যাচ্ছে। একইসঙ্গে মুঠোফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাচ্ছে। নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, গতকাল রবিবার থেকে আগামী ৬ ফেব্রুয়ারি রাত আটটার মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি’র ২২৮ টাকা মোবাইল ব্যাংকিং অপারেটর বিকাশের মাধ্যমে জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে পারবেন তারা।

তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। নির্বাচিতদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ১৯ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্লাস শুরুর তারিখ ২ মার্চ।

আরও পড়ুন: একাদশে ভর্তির জন্য নির্বাচিত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী

এর আগে, গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এরপর ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হয় (পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তনকারীদের জন্য পরও সুযোগ ছিল)। পরে গেল শনিবার (২৯ জানুয়ারি) একাদশ শ্রেণিতে ভর্তি ভর্তি আবেদনের ফলাফল প্রকাশিত হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, প্রথম পর্যায়ে ১৪ লাখ ৫৭ হাজার ২২৬ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। মোট আবেদন করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১৪১ জন। প্রথম দফায় যারা নির্বাচিত হয়নি, তারা আরও দুই দফায় আবেদন করার সুযোগ পাবে।

জানা গেছে, ১ লাখ ১৮ হাজার ৯০৭ জন শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির আবেদন করলেও কলেজে ভর্তির জন্য নির্বাচিত হতে পারেননি। তবে, আবেদন করেও ভর্তির সুযোগ না পাওয়া শিক্ষার্থীরা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাচ্ছেন। আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। আর ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদনের সুযোগ দেয়া হবে।

আরও পড়ুন: জিপিএ ৫ পেয়েও ভর্তির সুযোগ পায়নি ১২ হাজার শিক্ষার্থী

শিক্ষা বোর্ডগুলো বলছে, প্রাথমিক নিশ্চায়ন শেষে আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে।

এরপর ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।


সর্বশেষ সংবাদ