একাদশে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

একাদশে ভর্তি
শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদন গ্রহণ আজ শনিবার শেষ হচ্ছে। এদিন রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখন পর্যন্ত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। আবেদনকৃতদের মধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা আবেদন নিশ্চিত করেছেন প্রায় ১৪ লাখ। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৭৬ লাখ পছন্দ দিয়েছেন।

আরও পড়ুন: গণরুমে থাকতেন করোনায় আক্রান্ত ঢাবি শিক্ষার্থী সাজ্জাদ

জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, এখন পর্যন্ত একাদশে ভর্তির জন্য অনলাইনে ১৪ লাখ ২৩ হাজার ৪৯৭ জন আবেদন করেছেন। তাদের মধ্যে ফি জমা দিয়েছেন ১৩ লাখ ৯৩ হাজার ৬০৩ জন। প্রত্যেক শিক্ষার্থী ভর্তির জন্য ৫-১০ টি কলেজ পছন্দক্রম দিয়েছে।

বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর কেবলমাত্র অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা যাবে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫-১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১০টি নতুন বিষয় চালুর চিন্তা

তথ্যমতে, গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। ​পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।


মন্তব্য

x