এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে কাল ঢাকা-চট্টগ্রামে মানববন্ধন

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে কাল ঢাকা-চট্টগ্রামে মানববন্ধন
এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে কাল ঢাকা-চট্টগ্রামে মানববন্ধন  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা পেছানোর দাবিতে আগামীকাল শনিবার (১৩ নভেম্বর) ঢাকা ও চট্টগ্রামে একযোগে মানববন্ধন অনুষ্ঠিত হবে। শুক্রবার (১২ নভেম্বর) চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী আয়ান শর্মা এ তথ্য নিশ্চিত করেছেন।

আয়ান বলেন, রাজধানী ঢাকায় উত্তরার আজমপুরে এবং চট্টগ্রামের জামালখান প্রেসক্লাবের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। একযোগে সকাল সাড়ে ১০টায় মানববন্ধন কর্মসূচি শুরু হবে। এতে ২০২১ ব্যাচের এইচএসসি পরীক্ষার্থীসহ বিভিন্ন কলেজের শিক্ষক ও অভিভাবকরা অংশ নেবেন।

রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী দীপ্ত সিকদার বলেন, আমাদের এ প্রস্তুতিতে আগামী ২ ডিসেম্বর পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। আমাদেরকে অ্যাসাইমেন্টের মাধ্যমে মূল্যায়ন করে সাবজেক্ট ম্যাপিং করে রেজাল্ট দিতে হবে। অথবা পরীক্ষার সময় পিছিয়ে দিয়ে সিলেবাস শেষ করে পরীক্ষা নিতে হবে।

এদিকে, একই দাবিতে গতকাল বৃহস্পতিবার রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছেন এইচএসসি পরীক্ষার্থীরা। নটর ডেম কলেজ, ঢাকা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও ঢাকা সিটি কলেজসহ রাজধানীর আরও বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে প্রথম কয়দিন ক্লাস করার পরে ৮০-৯০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে যায়নি। যারা গিয়েছিলো তারা নিয়মিত ক্লাস করার পরেও সিলেবাস এখনো শেষ হয়নি। অ্যাসাইমেন্ট করেই অনেক সময় চলে গেছে, তারপর আবার প্র্যাকটিক্যাল তো আছেই। অন্যদিকে একাধিক ধর্মীয় ছুটিতে ১০-১২ দিন শেষ হয়ে গেছে।

তারা বলেন, এ প্রস্তুতিতে পরীক্ষায় অংশগ্রহণ সম্ভব নয়। পরীক্ষা পিছিয়ে দিয়ে তারপর এ সময়ের মধ্যে ক্লাস করিয়ে সিলেবাস শেষ করেই পরীক্ষা আয়োজন করা হোক। এ স্বল্প প্রস্তুতির পরীক্ষায় অধিকাংশ শিক্ষার্থীই ফেল করার আশঙ্কায় রয়েছেন। বেশিরভাগ শিক্ষার্থী এ প্রস্তুতিতে পরীক্ষায় অংশ নিতে আগ্রহী নয়।