ঈদের পর এসএসসি-এইচএসসির ফরম পূরণ শুরু

ঈদের পর এইচএসসির ফরম পূরণ শুরু
ঈদের পর এইচএসসির ফরম পূরণ শুরু  © ফাইল ছবি

চলতি বছরের এসএসসি পরীক্ষা আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা গ্রহণ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরীক্ষা আয়োজনের লক্ষ্যে ঈদুল আযহার পর অনলাইনে এসএসসি-এইচএসসির ফরম পূরণ শুরু হবে। আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ঈদের পর পরই এ কার্যক্রম শুরু হবে। এরজন্য কোনো শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না। অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। অল্প বিষয়ে পরীক্ষা নেয়া হবে, তাই ফিও কম নেয়া হবে। এ বিষয়ে বোর্ড থেকে বিস্তারিত নির্দেশনা জারি করা হবে।

তিনি বলেন, আমরা দেখেছি গতবার সেপ্টেম্বর থেকে নভেম্বরের দিকে সংক্রমণ অনেকটা কমে গিয়েছিল। আগামী কয়েক মাসের মধ্যে ব্যাপক সংখ্যক জনগোষ্ঠীর মধ্যে টিকা দেয়া সম্ভব হবে, গতবারের অভিজ্ঞতায় নভেম্বর-ডিসেম্বরে সংক্রমণ কমে নিয়ে যাওয়ার সম্ভব হবে।

পরীক্ষা পদ্ধতি সম্পর্কে মন্ত্রী বলেন, পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুধু নৈর্ব্যক্তিক বিষয়ে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। যদি পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সেক্ষেত্রে পূর্ববর্তী জেএসসি-জেডিসি-এসএসসির ভিত্তিতে এবং অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এসএসসি-এইচএসসির মূল্যায়ন করা হবে।


সর্বশেষ সংবাদ