নতুন কারিকুলামের বই নেবে না গণশিক্ষা মন্ত্রণালয়

নতুন কারিকুলামের বই নেবে না গণশিক্ষা মন্ত্রণালয়
  © লোগো

নতুন কারিকুলাম নিয়ে শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। এদিকে ২০২১ সালের জন্য নতুন কারিকুলামে তৈরি করা প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই নেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে গণশিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে বেশ বেকায়দায় পড়েছে এনসিটিবি। 

শেষ মুহূর্তে করণীয় ঠিক করতে বৃহস্পতিবার (২২ এপ্রিল) এনসিটিবির জরুরি বোর্ড সভা হয়। কয়েক কোটি টাকা খরচের দায় এড়াতে রবিবার (২৫ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে এনসিটিবি। খবর সংশ্লিষ্ট সূত্রের।

বিষয়টি স্বীকার করে এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের ১৮ এপ্রিল একটি চিঠি দিয়েছে। তাতে বিদ্যমান কারিকুলাম অনুযায়ী বই ছাপার টেন্ডার আহ্বান করার জন্য বলেছে। আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে মৌখিকভাবে জানিয়েছি। ওনারা দুই-একদিনের মধ্যে বসে সিদ্বান্ত দেবেন।

২০১৮ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলাম তৈরির উদ্যোগ নেয় সরকার। লক্ষ্য ছিল নতুন কারিকুলামে ২০২০ সাল থেকে প্রাথমিক স্তরের প্রথম শ্রেণি এবং মাধ্যমিকের ৬ষ্ঠ শ্রেণির বই দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। কিন্তু করোনার কারণে তা সম্ভব হয়নি। তাই ২০২১ সালে একসঙ্গে প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলামে বই দেওয়া হবে।

কিন্তু অভিযোগ উঠেছে, নতুন কারিকুলাম তৈরি করতে গিয়ে এনসিটিবি পাঠ্যপুস্তক বিশেষজ্ঞদের বাদ দিয়ে দেশি-বিদেশি বেসরকারি সংস্থা ও এনজিওর মাধ্যমে তৈরি করা হয়েছে নতুন কারিকুলাম। তাই আগামী শিক্ষাবর্ষের জন্য তৈরি করা নতুন কারিকুলামের বই নেবে না প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি চিঠি দিয়ে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) জানিয়ে দিয়েছে।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ