কানাডায় উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে কেমফিউশনের সেমিনার অনুষ্ঠিত

কানাডায় উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে কেমফিউশনের সেমিনার অনুষ্ঠিত
  © সংগৃহীত

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রসায়ন পড়ুয়াদের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম 'কেমফিউশন' আয়োজিত ভার্চুয়াল সেমিনার 'ক্যারিয়ার ইন কানাডা: উচ্চশিক্ষা ও গবেষণা' অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান আলোচক ছিলেন ড. সাদেকুল ইসলাম। কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয় থেকে পোস্টডক ডিগ্রি নিয়েছেন তিনি। শিক্ষাজীবনের শুরুতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে বিএসসি এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে মনবুকাগশো বৃত্তি নিয়ে পিএইচডি করেন জাপানে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রসায়ন পড়ুয়া প্রায় শতাধিক শিক্ষার্থী এতে অংশ নেন। সেমিনারে ড. সাদেক তাঁর যাত্রার গল্প তুলে ধরেন। একাডেমি ও গবেষণা ক্ষেত্রে নানা চ্যালেঞ্জ আর সাফল্য নিয়ে কথা বলেন তিনি। পরে তিনি শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

রসায়নে উচ্চশিক্ষা ও গবেষণায় সারা পৃথিবীতে বিস্তর সুযোগ রয়েছে এ কথায় জোর দেন ড. সাদেকুল ইসলাম। তিনি বলেন, 'প্রতি বছর অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা ও গবেষণা করতে বিশ্বের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে যাচ্ছেন যা নিঃসন্দেহে আশাব্যঞ্জক। একইসাথে দেশে রসায়নের বিস্তার ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্ধুদ্ধকরণে 'কেমফিউশন' এর উদ্যোগকে সাধুবাদ জানান তিনি।

আলোচনায় ড. সাদেকের বিশ্ববিদ্যালয় জীবনের অনেক গল্পও টেনে আনেন। অগ্রজ অনুজদের মেলবন্ধনের একটি মাইলফলক হয়ে ওঠে এই সেমিনার। একইসাথে তারা আশাবাদ ব্যক্ত করেন যে, অগ্রজদের অনুপ্রেরণায় দেশে বিজ্ঞানমনস্ক এক প্রজন্ম গড়ে উঠবে যারা বিজ্ঞানচর্চা ও গবেষণা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ