২০ অক্টোবর ২০২৪, ১৬:৫১

এইচএসসির ফলে বৈষম্যের অভিযোগ, আরও ৪ বোর্ডে বিক্ষোভ-তালা

শিক্ষার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পর এইচএসসির ফলাফলে বৈষম্যের অভিযোগ এনে আরও চার বোর্ডে বিক্ষোভ করেছেন একদল শিক্ষার্থী। এসময় একটি শিক্ষাবোর্ডে তালাও দেয়া হয়েছে। আজ রবিবার (২০ অক্টোবর) যশোর, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বোর্ডে এ ঘটনা ঘটেছে।

‘বৈষম্যহীন রেজাল্টের’ দাবিতে যশোরে গণমিছিল ও শিক্ষাবোর্ড ঘেরাও করেছেন সদ্যঘোষিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে অকৃতকার্য শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা। আজ বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা গণমিছিল ও শিক্ষাবোর্ড ঘেরাও কর্মসূচি শুরু করেন।

বোর্ডের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করতে থাকেন। একপর্যায়ে বোর্ড সচিব প্রফেসর আব্দুর রহিম গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। কিন্তু তারা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে দেখা করতে চান। পরে গেট খুলে দিলে তারা বোর্ড চেয়ারম্যানের কার্যালয়ের সামনে বিক্ষোভ করতে থাকেন। 

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ফেল করা শতাধিক পরীক্ষার্থী তাদের ফলাফল পরিবর্তন করে পাস ঘোষণার দাবিতে বিক্ষোভ করেছেন। আজ বেলা সাড়ে ১১টার দিকে শতাধিক পরীক্ষার্থী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক কুমিল্লা শিক্ষা বোর্ড প্রাঙ্গণে এসে প্রথমে ফেল থেকে পাসের দাবিতে বিক্ষোভ করেন। এরপর তাঁরা মিছিল নিয়ে শিক্ষা বোর্ডের ভেতরে প্রবেশের চেষ্টা করেন। পরে শিক্ষা বোর্ডের নিরাপত্তাকর্মী ও পুলিশের সদস্যরা তাঁদের ফটকে আটকে দিয়ে কয়েকজনকে ভেতরে গিয়ে বোর্ড চেয়ারম্যানের সঙ্গে কথা বলতে বলেন।

এদিকে, এইচএসসি পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল না পাওয়ায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে তালা দিয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। আজ দুপুরে এ ঘটনা ঘটেছে। 

ময়মনসিংহে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভ, সড়ক অবরোধ এবং শিক্ষা বোর্ড ঘেরাও করেছেন অকৃতকার্য শিক্ষার্থীরা। আজ দুপুরে এসব কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ভাষ্য, সাবজেক্ট ম্যাপিংয়ে গরমিল করে ফলাফল তৈরি করা হয়েছে। এসএসসির ফলাফল অনুযায়ী সব বিষয়ের ম্যাপিং করে বৈষম্যহীন ফলাফল প্রকাশের দাবি জানান তাঁরা।

এর আগে বেলা ১১টায় নগরের টাউন হল মোড়ে বিভিন্ন এলাকা থেকে এইচএসসিতে অকৃতকার্য শতাধিক শিক্ষার্থী এসে জড়ো হন। সেখানে তাঁরা কিছুক্ষণ অবস্থান শেষে নগরের কাঠগোলা এলাকায় শিক্ষা বোর্ডের কার্যালয়ের দিকে পদযাত্রা করেন। 

‘বৈষম্যহীন রেজাল্ট চাই’, এই দাবিতে শিক্ষার্থীরা তাঁদের কর্মসূচির ব্যানারে উল্লেখ করে, ‘আমরা রেজাল্টে কোনো রকম বৈষম্য চাই না। যাঁদেরকে বৈষম্য রেজাল্ট দেওয়া হয়েছে, তাঁদের মৃত্যুর বিনিময়ে আমরা এমন বৈষম্য রেজাল্ট মানব না।’